শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের পতাকার লড়াই

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ২১:০৭

বিশ্বকাপ ফুটবল নিয়ে পৃথিবীর অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও চলছে উন্মাদনা। বিশ্বকাপ আসলেই দেশে শুরু হয়ে যায় ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকদের যুক্তিতর্ক। কে জিতবে শিরোপা? বিশ্বকাপের সেই উত্তেজনার অংশ হিসেবে কুষ্টিয়া জেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলে সমর্থকরা তৈরি করেছেন পতাকা। পছন্দের ফুটবল দলকে জানান দিতে ও দলের প্রতি সমর্থন এবং ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে কে কতো বড় পতাকা টাঙাবেন তা নিয়ে চলছে রীতি মতো প্রতিযোগিতা।

কুষ্টিয়ার মিরপুর উপজেলা দুই প্রত্যন্ত গ্রামে পতাকা টাঙিয়ে তাক লাগিয়ে দিয়েছেন আর্জেন্টিনা ও ব্রাজিল দলের সমর্থকেরা।

ছবি: প্রতিনিধি
 
জানা গেছে, কুষ্টিয়া-মেহেরপুর আঞ্চলিক মহাসড়কের মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের কাতলামারী এলাকায় ব্রাজিল ফুটবল দলের সমর্থনে সেখানে প্রায় ৪৫০ হাত পতাকা টাঙিয়েছেন স্থানীয় ব্রাজিল ফুটবল দল সমর্থক গোষ্ঠী নামে একটি সংগঠন।

এছাড়াও একই উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের তিলকান্দ্রা গ্রামে প্রায় ২৭০ ফুট লম্বা পতাকা টাঙিয়েছেন সেখানকার আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠীরা।
 
এমন পতাকা প্রদশর্নে বেশ উচ্ছ্বসিত দুই এলাকার আর্জেন্টিনা ও ব্রাজিল দলের সমর্থক গোষ্ঠীসহ স্থানীয়রা। বিশ্বকাপে স্ব-স্ব দলের জয়ের ব্যাপারেও আশাবাদী তারা।

ছবি: প্রতিনিধি
 
উপজেলার সদরপুর ইউনিয়নের কাতলামারী এলাকার স্থানীয় ব্রাজিল ফুটবল দলের সমর্থক সালমান রাজ সাদ্দাম বলেন, ২০১০ সাল থেকে ব্রাজিল ফুটবল দলের সমর্থনে আমাদের কাতলামারী এলাকায় পতাকা টাঙানো হয়। 

এবার প্রায় ১০ হাজার টাকা ব্যয়ে ৪৫০ হাত লম্বা পতাকা টাঙানো হয়েছে। এর আগের বিশ্বকাপে ৬৫০ হাত পতাকা টাঙানো হয়েছিলো।

ছবি: প্রতিনিধি
 
তিনি আরও বলেন, খেলার গতিপ্রকৃতি লক্ষ করে পতাকা বাড়ানোর ইচ্ছে আছে। যদি ব্রাজিল দল ভালো খেলে তবে আরও ৫০০ হাত পতাকা টাঙানোর ইচ্ছে আছে। ব্রাজিল দল জিতবে এটাই প্রত্যাশা করছি। তবে যদি হেরেও যায় তবু এই দলের প্রতি আমাদের সমর্থন ও ভালোবাসা একই রকম থাকবে। প্রায় একই কথা জানালেন উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের তিলকান্দ্রা গ্রামের আর্জেন্টিনা সমর্থক নাজমুল ইসলাম নামে এক যুবক।

ছবি: প্রতিনিধি

তিনি বলেন, আর্জেন্টিনা ফুলবল দলের সমর্থনে এবারও তিলকান্দ্রা গ্রামে ২৭০ ফুট লম্বা পতাকা টাঙানো হয়েছে। দল ভালো খেললে পতাকা আরও বাড়ানোর ইচ্ছে রয়েছে। এছাড়াও যেই দিনগুলোতে আর্জেন্টিনা খেলা অনুষ্ঠিত হবে সেদিনগুলোতে প্রায় ৫০ জনের খাওয়ার আয়োজন থাকছে। তাছাড়াও এক সঙ্গে খেলা দেখার ব্যবস্থাও রাখা হয়েছে।

ছবি: প্রতিনিধি
 
তিনি আরও বলেন, প্রত্যাশা করছি এবার আর্জেন্টিনা ফুটবল দল বিশ্বকাপ জয়ের। তবে খেলার নিয়ম অনুযায়ী হারজিত থাকবে। আর্জেন্টিনা ফুলবল দল যদি হেরেও যায় তবে আমরা তাদেরকে সমর্থন করেই যাবো।

ইত্তেফাক/পিও