বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১৬০০ কিলোমিটার হেঁটে বিশ্বকাপের মঞ্চে সৌদি নাগরিক সালমি

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ২১:০৪

ফুটবলের সার্থকতা বোধহয় এটাই, সমগ্র বিশ্বের মানুষকে এক করতে পারে এই এক ফুটবলের মঞ্চ। এজন্যই হয়তো ৪ বছর পরপর আসা ফুটবল বিশ্বকাপের অন্য আরেক নাম 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'। ফুটবলের প্রতি ভালোবাসা থেকে মানুষ করে ফেলে কতকিছু। এবার তেমনই এক উদাহরণ গড়লেন সৌদি আরবের নাগরিক আবদুল্লাহ আর সালমি।  ৫৫ দিনে প্রায় ১ হাজার ৬০০ কিলোমিটার হেঁটে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন সালমি। 

ফুটবলের প্রতি ভালোবাসা, নিজের দেশকে সমর্থন আর আরব দুনিয়ার ভাতৃত্বের বার্তা পুরো পৃথিবীতে ছড়িয়ে ছড়িয়ে দিতেই এমন কাণ্ড ঘটিয়েছেন সৌদি আরবের এই নাগরিক।

সালমির শখ হাইকিং করা। এবার বিশ্বকাপকে সামনে রেখেও সৌদি থেকে কাতার পৌঁছানোর পেছনে ভূমিকা রেখেছে সেই হাইকিং। তবে শুধু হাইকিংয়ের উদ্দেশ্যে নয়, দীর্ঘ এই পথ পাড়ি দিয়ে বিশ্বকাপের আসরে আসার পেছনে বিশ্ববাসীর কাছে একটি বার্তাও পৌঁছে দিতে চেয়েছিলেন সালমি। 

সালমি বলেন, ‘আমি সব সময়ই বিশ্বকাপে থাকতে চেয়েছি। প্রথমবারের মতো আরব দেশে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। ভাতৃত্ব প্রদর্শনে আমি আরব উপদ্বীপ হেঁটে আয়োজনটাকে স্মরণীয় করে রাখতে চেয়েছিলাম। পাশাপাশি দুটি প্রতিবেশী দেশের মাঝে ঐক্যকেও তুলে ধরতে চেয়েছিলাম।’ 

তার এই দীর্ঘপথ হাঁটার গল্প সৌদি আরবের ফুটবল দলকেও অনুপ্রাণিত করবে আশবাদ ব্যক্ত করে সালমি বলেন, ‘আমাদের দল আমার এভাবে হেঁটে আসা সম্পর্কে ইতোমধ্যে জেনেছে এবং টুর্নামেন্টে নিজেদের সেরাটা দিতে তারা অনুপ্রাণিত হয়েছে। সবাইকে দেখাতে চেয়েছিলাম কোনো কিছুই অসম্ভব নয়। কঠিন পরিশ্রম এবং একাগ্রতা থাকলে যেকোনো কিছুই করা সম্ভব।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন