রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বেলজিয়ামের সোনালি প্রজন্মের সামনে কানাডা

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ০৪:২০

সোনালি প্রজন্ম। অতি বাহারি এই তকমাই পেয়ে গেছে এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনা, রোমেলু লুকাকু, থরগান হ্যাজার্ড, টমাস মুনিয়েরদের বর্তমান বেলজিয়াম দল। সোনালি প্রজন্মের এই দলটিকে নিয়ে বেলজিয়ামবাসীর স্বপ্ন ছিল অনেক। দেশকে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতাবেন, ইউরো জেতাবেন—এসব সব রঙিন স্বপ্নই বুনেছিল বেলজিয়ানরা। কিন্তু হ্যাজার্ড-ডি ব্রুইনারা এখনো পর্যন্ত দেশবাসীর একটি স্বপ্নও পূরণ করতে পারেননি। বয়স বিবেচনায় বেলজিয়ামের ‘সোনালি প্রজন্মে’র এটাই শেষ সুযোগ। ডি ব্রুইনারাও বিশ্বকাপ জয়ের স্বপ্ন হূদয়ে গেঁথেই কাতার মিশন শুরু করছেন আজ। 

প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ উত্তর আমেরিকার দেশ কানাডা। যারা বিশ্বকাপ খেলছে দীর্ঘ ৩৬ বছর পর, ইতিহাসে দ্বিতীয়বারের মতো। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। এফ গ্রুপের আরো একটি ম্যাচ আছে আজ। বাংলাদেশ সময় বিকাল ৪টার সেই ম্যাচে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে মরক্কো।

ওপরে উল্লিখিত খেলোয়াড়দের কারণেই বেলজিয়ামের দলটি ‘সোনালি প্রজন্ম’ খেতাব পেয়েছে। কিন্তু কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে এদের রোমেলু লুকাকুর একাদশে না থাকার সম্ভাবনাই প্রবল। ইন্টার মিলানের ২৯ বছর বয়সি ফরোয়ার্ড অনেক দিন ধরেই চোটের সঙ্গে লড়ছেন। চোটের কারণে এ বছরে বেশির ভাগ সময়ই তাকে কাটাতে হয়েছে মাঠের বাইরে। স্বাভাবিকভাবেই তার ফর্মটাও তেমন ভালো নয়। তারপরও কোচ রবার্তো মার্টিনেজ তাকে বিশ্বকাপ দলে রেখেছেন মূলত তারকাখ্যাতির সুবাদেই। তবে তিনি একাদশে সুযোগ না পেলেও বেলজিয়াম দলটি দুর্দান্তই। বিশেষ করে কেভিন ড্রি ব্রুইনার নাম তো আলাদা করে বলতেই হয়। ক্লাব ম্যানচেস্টার সিটি ও বেলজিয়াম জাতীয় হয়ে অবিশ্বাস্য পারফরম্যান্সের কারণে গত মাসে ব্যালন ডি’অর পুরস্কারে তৃতীয় হয়েছেন। এই ডি ব্রুইনাই থাকবেন বেলজিয়ানদের আগ্রহের কেন্দ্রে। অন্যদিকে কানাডা দলটিও চমক দেখানোর জন্য প্রস্তুত।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন