শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভোটের ফল মানছেন না বলসোনারো

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ১৪:৩০

সম্প্রতি ভোটের ফলাফল প্রকাশিত হয়েছে ব্রাজিলে। অতি দক্ষিণপন্থি রাজনীতিক জাইয়া বলসোনারোকে পরাজিত করে জয়লাভ করেছেন বামপন্থি রাজনীতিক লুলা দ্য সিলভা। যদিও খুব কম ভোটে জয় পেয়েছেন লুলা। এতদিন ফলাফল নিয়ে সেভাবে কোনো মন্তব্য করেননি বলসোনারো। মঙ্গলবার (২২ নভেম্বর) প্রথম তিনি জানিয়েছেন, এই ভোটের ফলাফল তিনি মানছেন না। খবর ডয়চে ভেলের। 

প্রতিবেদনে বলা হয়, বলসোনারো অভিযোগ করেছেন, ইভিএম বা ভোট গ্রহণের মেশিনে গণ্ডগোল ছিল। ফলে এই ফলাফল বাতিল করতে হবে এবং নতুন করে ভোট করানোর ব্যবস্থা করাতে হবে।

নির্বাচন সংক্রান্ত কমিটিকে এই অভিযোগ জানিয়েছেন তিনি। বলসোনারো স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এই ফলাফল কোনোভাবেই তার পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। অভিযোগ পত্রে তিনি লিখেছেন, ইভিএম এ বাগ ছিল। সে কারণেই ভোটের ফলাফলে গণ্ডগোল হয়েছে। অত্যন্ত কম ভোটের ব্যবধানে লুলা জিতেছেন। সে কারণেই তিনি এই ফলাফল মেনে নিচ্ছেন না।

অত্যন্ত কম ভোটের ব্যবধানে লুলা জিতেছেন

বস্তুত, ভোটের আগে থেকেই ইভিএম নিয়ে নানা প্রশ্ন তুলছিলেন বলসোনারো। কারণ, নির্বাচনের অনেক আগে থেকেই ভোটের আগের সমীক্ষায় দেখা যাচ্ছিল বলসোনারো হারতে চলেছেন। প্রায় তিন সপ্তাহ আগে ব্রাজিলের নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। 

অনেকেই মনে করেছিলেন, ফলপ্রকাশের পরেই বলসোনারো নির্বাচন মানছেন না বলে বিবৃতি প্রকাশ করবেন। কিন্তু এতদিন পর্যন্ত বিদায়ী প্রেসিডেন্ট তা করেননি। মঙ্গলবার আটঘাট বেঁধে সে পথে হাঁটলেন তিনি। একটি রিপোর্ট তৈরি করে জমা দিলেন নির্বাচন সংক্রান্ত কমিটিকে।

ভোটের আগে থেকেই ইভিএম নিয়ে নানা প্রশ্ন তুলছিলেন বলসোনারো

১ জানুয়ারি লুলার শপথ গ্রহণ করার কথা। তার আগে বলসোনারোর এই অবস্থান কি কোনো সমস্যা তৈরি করবে? 

ব্রাজিলের সুপ্রিমকোর্ট ইতিমধ্যেই এক বিবৃতিতে জানিয়েছিল, বলসোনারো পরাজিত হয়েছেন। নির্বাচন সংক্রান্ত কমিটিও সেই একই কথা বলেছিল। সব ঠিক থাকলে বলসোনারোর বর্তমান অবস্থান ভোটের ফলাফলে প্রভাব ফেলবে না। 

তবে বলসোনারো পরবর্তী পদক্ষেপ কী নেন, তা গুরুত্বপূর্ণ। ব্রাজিলের নির্বাচন সংক্রান্ত কমিটির প্রধান আলেকজান্ডার মোরায়েস বলসোনারোর প্রশ্নের ভিত্তিতে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। ব্রাজিলের নির্বাচন সংক্রান্ত কমিটির প্রধান আলেকজান্ডার মোরায়েস  

তিনি জানতে চেয়েছেন, বলসোনারো যে অভিযোগ করেছেন, তা কি কেবলমাত্র প্রথম দফার ভোটের প্রেক্ষিতে, নাকি দুই দফার ভোট নিয়েই একই অভিযোগ তার। এ বিষয়ে বলসোনারোর শিবির এখনো এর কোনো জবাব দেয়নি।

ইত্তেফাক/ডিএস