সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ক্রোয়েশিয়াকে আটকে দিলো মরক্কো

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ১৮:১৮

গত বিশ্বকাপে সবাইকে চমক দেখিয়েই রানার্স-আপ হয়েছিলো ক্রোয়েশিয়া। সেই আত্মবিশ্বাস ধরে রেখেই আরও ভালো কিছু করার ভাবনা নিয়ে কাতার বিশ্বকাপে এসেছিলো ক্রোয়েটরা। তবে তাদের সেই স্বপ্ন প্রথমেই ধাক্কা খেলো মরক্কোর সামনে। গ্রুপ-এফ'র নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর সঙ্গে গোলশূন্য সমতায় থেকেই মাঠ ছাড়তে হয়েছে লুকা মদ্রিচের দলকে।

বিশ্বকাপের ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আজ বুধবার (২৩ নভেম্বর) মরক্কোর মুখোমুখি হয়েছিলো গত বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়া। আল-বায়াত স্টেডিয়ামে প্রস্কার ফেভারিট হিসেবেই শুরু করেছিলো ক্রোয়েটরা। তবে সমানে সমানে লড়াই করেছে মরক্কোও। শেষমেশ মরক্কোর সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয়েছে গতবারের রানার্স-আপদের।  

শক্তির বিচারে মরক্কোর থেকে অনেকটা এগিয়ে থাকলেও মাঠে নিজেদের সেরাটা দিতে ব্যর্থ ক্রোয়েশিয়া। পুরো ম্যাচে ৬৫ শতাংশ বল নিজদের দখলে রেখেও গোলমুখে ক্রোয়েটদের শট মাত্র ৫টি।

প্রথমার্ধের শেষ দিকে আর যোগ করা সময়ে দারুন দুটি সুযোগ পেয়েও এগিয়ে যেতে ব্যর্থ হয় লুকা মদ্রিচের দল। ইনজুরি টাইমে অবশ্য ক্রোয়েশিয়াকে গোলবঞ্চিত করেছেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনু। লুকা মদ্রিচের বাড়ানো বলে শট নিয়েছিলেন নিকোলা ভ্লাসিচ। তবে মরক্কান গোল্রক্ষক দারুন দক্ষতায় আটকে দেন সেই শট। 

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেও মরক্কোর বিপক্ষে আক্রমণাত্মক খেলতে থাকে ক্রোয়েশিয়া। তবে মরক্কোর ডিফেন্ডারদের দৃঢ়তায় গোলমুখে গিয়ে কোনো বলকেই আর জালের ঠিকানায় পাঠাতে পারেননি মদ্রিচরা।

মরক্কোও অবশ্য পাল্টা আক্রমণে ভীতি ছড়িয়েছে কয়েকবার। তবে হাকিম জিয়েচরাও পাননি ক্রোয়েটদের জালের ঠিকানা।

শেষ পর্যন্ত মরক্কোর বিপক্ষে গোলশূন্য ড্র নিয়েই প্রথম ম্যাচ শেষ করতে হয় গতবারের রানার্স-আপ ক্রোয়েশিয়াকে। টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী ক্রোয়েশিয়ার বিপক্ষে এই ড্র নিশ্চিতভাবেই দারুণ আত্মবিশ্বাস আফ্রিকান দলটিকে।

ইত্তেফাক/এসএস