রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বুরকিনা ফাসোতে পৃথক হামলায় নিহত ১৪ 

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ১১:৩০

উত্তর বুরকিনা ফাসোতে জিহাদি গোষ্ঠীর দুইটি পৃথক হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে সেনাবাহিনীর সহায়ক বাহিনীর আটজন বেসামরিক নাগরিক রয়েছেন। নিরাপত্তা ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, বুরকিনা ফাসো বিশ্বের অন্যতম দরিদ্র একটি দেশ। তারা ২০১৫ সাল থেকে জিহাদিদের দমন করার জন্য সংগ্রাম করছে। এই দীর্ঘ যুদ্ধে হাজার হাজার বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর অনেক সদস্য প্রাণ হারিয়েছেন এবং প্রায় দুই মিলিয়ন মানুষ গৃহহীন হয়েছেন। অসন্তুষ্ট সামরিক কর্মকর্তারা জঙ্গিবাদ দমনে ব্যর্থতার ক্ষোভ প্রকাশ করে এ বছর দুইবার দেশে সামরিক অভ্যুত্থান ঘটিয়েছেন।

তারা ২০১৫ সাল থেকে জিহাদিদের দমন করার জন্য সংগ্রাম করছে

নিরাপত্তা বাহিনীর এক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, সোমবার (২১ নভেম্বর) ভোরে সফি গ্রামে হামলা চালায় সশস্ত্র ব্যক্তিরা। এতে সেনাবাহিনীর সহকারী বাহিনী ভিডিপির আট সদস্য নিহত হয়েছেন। স্থানীয় একটি সূত্র হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

নিরাপত্তা সূত্র আরো জানায়, মার্কোইয়ের কাছে পৃথক হামলায় ছয় বেসামরিক লোক নিহত হয়েছেন। নিহতদের এক আত্মীয় জানান, সালমসী-মার্কোই সড়ক থেকে তিন যুবককে অপহরণ করে সন্ত্রাসীরা। পরে জঙ্গলের ভেতর থেকে তাদের লাশ উদ্ধার করা হয়।

ইত্তেফাক/ডিএস