বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইউক্রেনকে আরো ৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ১২:৪৮

ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য বুধবার (২৩ নভেম্বর) যুক্তরাষ্ট্র ৪০ কোটি ডলারের একটি নতুন প্যাকেজ ঘোষণা করেছে। রিপাবলিক ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন পররাষ্ট্র বিভাগ জানায়, সহায়তা প্যাকেজে মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম মজুদ থেকে অস্ত্র, গোলাবারুদ ও বিমান বিধ্বংসী সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে। ইউক্রেনের বিদ্যুৎ পরিকাঠামোতে রাশিয়ার ক্রমবর্ধমান আক্রমণের বিরুদ্ধে কিয়েভকে সাহায্য করা এই সহায়তার অন্যতম লক্ষ্য।

২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর থেকে ইউক্রেনের জন্য মোট মার্কিন সামরিক সহায়তার পরিমাণ এখন প্রায় ১.৯৭ বিলিয়ন।

২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর থেকে ইউক্রেনের জন্য মোট মার্কিন সামরিক সহায়তার পরিমাণ এখন প্রায় ১.৯৭ বিলিয়ন

তারা সম্প্রতি ইউক্রেনের জন্য এই মাল্টি-মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের বিষয়ে জানিয়েছে। এই ক্ষেত্রে মার্কিন মিত্র ব্রিটেন, ফ্রান্স এবং সুইডেন কিয়েভকে এই ধরনের সহায়তা প্যাকেজ প্রদান করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নতুন সহায়তার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে বলেন, 'আমরা ইউক্রেনকে যতক্ষণ তার প্রয়োজন ততক্ষণ সমর্থন অব্যাহত রাখব, যাতে দেশটি আত্মরক্ষার জন্য লড়াই চালিয়ে যেতে পারে।'

ইত্তেফাক/ডিএস