রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শতভাগ যাত্রী নিয়ে এয়ার এ্যাস্ট্রা’র প্রথম কমার্শিয়াল ফ্লাইট শুরু

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ১৬:০২

কমার্শিয়াল ফ্লাইট পরিচালনা শুরু করলো দেশের নতুন বেসরকারি এয়ারলাইন্স ‘এয়ার এ্যাস্ট্রা’। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকাল ৮টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে এয়ার এ্যাস্ট্রার প্রথম ফ্লাইট শতভাগ যাত্রী নিয়ে কক্সবাজার এর উদ্দেশ্যে ছেড়ে যায়।

প্রতিদিন ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে ৩টি ও ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটে ২ টি করে ফ্লাইট পরিচালনা করবে এয়ার এ্যাস্ট্রা। পর্যায়ক্রমে দেশের সব অভ্যন্তরীণ রুটেই ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা রয়েছে  নতুন এই বেসরকারি এয়ারলাইন্সটির। ঢাকা থেকে কক্সবাজার এর ওয়ান ওয়ে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪৮০০ টাকা এবং ঢাকা থেকে চট্টগ্রাম এর ওয়ান ওয়ে সর্বনিন্ম ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৬৯৫ টাকা।


 
এয়ার এ্যাস্ট্রা এরই মধ্যে ঢাকায় দুটি এয়ারক্রাফট এটিআর ৭২-৬০০ ডেলিভারি নিয়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে। চলতি বছরের মধ্যেই আরও দুটি এয়ারক্রাফট ডেলিভারি নেবে বলে জানিয়েছে কোম্পানির অপারেশন বিভাগের পরিচালক কে এম জাফরুজ্জামান।

তিনি বলেন, ‘২০২৩ সালের মধ্যে এয়ার এ্যাস্ট্রা’র এয়ারক্রাফট বহরে আরও ১০টি নতুন এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা রয়েছে। যাত্রীসেবার মান উন্নয়নে আমাদের লক্ষ্য। যাত্রী সেবার ক্ষেত্রে আমরা নিরাপত্তা এবং সময়ের গুরুত্ব (অনটাইম) দিয়ে থাকি। আমরা আশা করছি আমাদের উন্নত সেবার মাধ্যমে দেশের এয়ারলাইন্স পরিসেবায় যাত্রীদের কাছে নতুনভাবে পরিচিতি লাভ করবে।’

সৌজন্য ছবি ফ্রান্সে নির্মিত এটিআর ৭২-৬০০ বর্তমান বিশ্বের সবচেয়ে আধুনিক টার্বোপ্রপ প্রযুক্তির নির্ভরযোগ্য এয়ারক্রাফট। এয়ারক্রাফটিতে ৭০ জন যাত্রী বহন করার জন্য প্রস্তুত করা হয়েছে।

উল্লেখ্য, ৩ নভেম্বর দেশের অভ্যন্তরে ফ্লাইট পরিচালনা করার অনুমতি পেয়েছে ’এয়ার অ্যাস্ট্রা’। ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন অফিসে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছ থেকে এয়ার অপারেটর সার্টিফিকেট (এওসি) লাভ করে এয়ার অ্যাস্ট্রা।

ইত্তেফাক/আরএজে