রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করলো ইউরোপীয় পার্লামেন্ট

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ১৫:৩০

ইউরোপীয় পার্লামেন্ট রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে আখ্যায়িত করেছে। ইউরো নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে অভিযানের কারণে এই ঘোষণা করা হয়েছে। ইউক্রেনের বেসামরিক জনসংখ্যার বিরুদ্ধে রাশিয়ান ফেডারেশনের ইচ্ছাকৃত আক্রমণ এবং নৃশংসতা, বেসামরিক অবকাঠামো ধ্বংস, মানবাধিকার ও আন্তর্জাতিক মানবিক আইনের অন্যান্য গুরুতর লঙ্ঘন। এসব কিছু হচ্ছে ইউক্রেনের জনগণের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড ও যুদ্ধাপরাধের সমান।

এই কারণে, ইউরোপীয় সংসদ রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক এবং সন্ত্রাসবাদের উপায় ব্যবহার করে এমন একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। স্ট্রাসবার্গে মাসিক পূর্ণাঙ্গ অধিবেশনে বুধবার (২৩ নভেম্বর) বিকেলে রেজুলেশনটির পক্ষে ভোট পড়ে ৪৯৪টি। ৫৮ জন বিপক্ষে ভোট দেন এবং ৪৪ জন ভোটদান থেকে বিরত থাকেন।

স্ট্রাসবার্গে মাসিক পূর্ণাঙ্গ অধিবেশনে বুধবার (২৩ নভেম্বর) বিকেলে রেজুলেশনটির পক্ষে ভোট পড়ে ৪৯৪টি

পার্লামেন্ট সদস্যরা (এমইপি নামে পরিচিত) জানিয়েছেন, এই আইনি পদক্ষেপ ইউরোপীয় ইউনিয়নকে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের অনুমোদন দিবে। ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়নও রাশিয়ার বিরুদ্ধে নানা পদক্ষেপ নিয়েছে।

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার পর ইইউ রাশিয়ার ১ হাজার ২৪১ জন ব্যক্তি ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ ১১৮টি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপীয় পার্লামেন্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। রাশিয়াকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে আহবান জানান তিনি।

ইত্তেফাক/ডিএস