সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে ৪০ দিনের জরিপ শুরু আজ

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ০৭:০০

জরিপ অধিদপ্তরের ৩৫ জনের একটি দল দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয় কাজে জরিপকাজ শুরু করবেন আজ শুক্রবার (২৫ নভেম্বর)। তারা ৪০ দিন ধরে বান্দরবান জেলার রুমা ও থানচি উপজেলার পাহাড়গুলো পরিমাপ করে সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু নির্ণয় করবেন। 

ছবি- সংগৃহীত

দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং নাকি সাকা হাফং, জরিপের মধ্য দিয়ে সেই বিব্রতকর অবস্থারও অবসান হবে। পাহাড়ে দেশি বিদেশি পর্যটকদের  দীর্ঘদিনের দাবি—তাজিংডং নয়, সাকা হাফং বা মদক তং দেশের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ। এই বিতর্ক নিরসনের জন্য জরিপ অধিদপ্তর থেকে দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরিপ অধিদপ্তরের উপ-সহকারী তত্ত্বাবধায়ক এরশাদুল হক মণ্ডল এই দলের নেতৃত্ব দেবেন।

ছবি- সংগৃহীত

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেছেন, দেশের উঁচু পাহাড়গুলোর বেশির ভাগই বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় অবস্থিত। কিন্তু সরকারি হিসাব অনুযায়ী তাজিংডং দেশের সর্বোচ্চ পাহাড়। পাশাপাশি বেসরকারিভাবে কখনো কেওক্রাডং, তাজিংডং ও কখনো আবার সাকা হাফং বা মদক তংকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ দাবি করা হয়। এই অবস্থায় দেশের সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু বা শৃঙ্গ নির্ণয় করতে পাহাড়গুলো সরকারিভাবে পরিমাপ করে গেজেট প্রণয়ন করা দরকার। এজন্য তিনি গত ২৩ মে জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেলকে চিঠি পাঠিয়েছেন। ঐ চিঠির পরিপ্রেক্ষিতে জরিপ অধিদপ্তর থেকে জরিপের কাজ করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইত্তেফাক/এমএএম