বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফ্রান্সের সংবিধানে গর্ভপাতের অধিকার সংরক্ষিত বিল অনুমোদন

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ১২:৩০

ফ্রান্স সাংবিধানিকভাবে গর্ভপাতের অধিকার রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ফ্রান্সের সংসদে এ সংক্রান্ত প্রস্তাব পাস হয়। ফরাসি সংবাদ মাধ্যম ফ্রান্স টুয়েন্টি ফোরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

প্রতিবেদনে বলা হয়, ফরাসি সংসদের ৩৩৭ জন সংসদ সদস্য সংবিধানে গর্ভপাত অধিকার আইন অন্তর্ভুক্ত করার প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। বিপক্ষে মাত্র ৩২টি ভোট পড়েছে।

সম্প্রতি, আমেরিকা ও পোল্যান্ড গর্ভপাত সুরক্ষা কেড়ে নিয়েছে। ফ্রান্সে এমন কিছু যাতে না ঘটে তার জন্য, বাম ও মধ্যপন্থী রাজনৈতিক দলের এমপিরা সংবিধানে গর্ভপাত অধিকার আইন অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে আসছিলেন। 

আমেরিকা ও পোল্যান্ড গর্ভপাত সুরক্ষা কেড়ে নিয়েছে

অন্যদিকে, উগ্র ডানপন্থী দলগুলো গর্ভপাতের অধিকারের বিরোধিতা করছিল। ১৯৭৫ সাল থেকে ফ্রান্সে গর্ভপাতের অধিকার আইন দ্বারা স্বীকৃত। বৃহস্পতিবার সংসদে প্রস্তাব পাসের ফলে নতুন আইনে গর্ভপাতের অধিকার সংবিধানে দৃঢ়ভাবে সংযোজিত হবে। 

সেই অধিকার কোনোভাবেই কেড়ে নেওয়া যাবে না। ফরাসি সেনেটের সদস্য মাথিল্ডে প্যানোট প্রস্তাব পাশের পর বলেন, 'এই বৈঠক সারা বিশ্বের কথা বলেছে। ভবিষ্যৎ প্রজন্মের অধিকার রক্ষা করা হয়েছে।'

ফরাসি সেনেটের সদস্য মাথিল্ডে প্যানোট

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো সম্প্রতি বলেছিলেন, 'গর্ভপাতের অধিকার মেয়েদের মৌলিক অধিকার। এটা রক্ষা করা উচিত।' এই প্রস্তাব পাশের পরে তিনি খুশি হন।

পাশাপাশি, গর্ভপাতের অধিকারের বিরুদ্ধে মার্কিন সুপ্রিম কোর্টের রায়ের সমালোচনা করেন তিনি। এ বিষয়ে এ ধরনের ম্যাক্রো জানান, মার্কিন এ সিদ্ধান্তের মাধ্যমে নারীদের স্বাধীনতা ও অধিকার খর্ব করা হচ্ছে।

  

ইত্তেফাক/ডিএস