রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঢাবিতে সাদা দলের শিক্ষকদের সভায় হট্টগোল

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১৪:২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের সভায় হট্টগোল হয়েছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষক লাউঞ্জে দলটির কেন্দ্রীয় কমিটি গঠনের এক সভায় দুই শিক্ষকের পুরনো দ্বন্দ্বকে কেন্দ্র করে এই হট্টগোল হয়।

সভায় উপস্থিত দুই শিক্ষক জানান, সাদা দলের কেন্দ্রীয় কমিটি গঠনের অংশ হিসেবে বিভিন্ন ইউনিট থেকে নাম প্রস্তাব করা হচ্ছে। এরই অংশ হিসেবে শাখা সাদা দলের সভা ডাকা হয়। সভায় মার্কেটিং বিভাগের চেয়ারম্যান এ বি এম শহীদুল ইসলাম এবং বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমানের পুরোনো একটি ‘মীমাংসিত’ দ্বন্দ্বকে কেন্দ্র করে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়।

ওই শিক্ষকরা জানান, ইতোপূর্বে মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এবিএম শহিদুল ইসলাম একই বিভাগের অধ্যাপক মিজানুর রহমানের বিরুদ্ধে অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে মিজানুর রহমানকে কোন কারণ দর্শানোর সুযোগ দেওয়া ছাড়াই দল থেকে অব্যাহতি দেওয়া হয়। কিন্তু পরবর্তীতে অভিযোগ প্রত্যাহার করলেও অব্যাহতি প্রত্যাহার করা হয়নি। এ নিয়ে সভায় হট্টগোল শুরু হয়।

অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, আমাকে এ বিষয়ে কোন সিদ্ধান্ত হয়েছে কি না জানানো হয়নি। আমার বক্তব্য নেওয়া হয়নি। এ কারণে যথারীতি আমি গতকালের সভায় হাজির হই। কিন্তু কয়েকজন সদস্য আমার সঙ্গে অনাকাঙ্ক্ষিত আচরণ করেন।

ব্যবসা শিক্ষা অনুষদের সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুল ইসলাম জাহিদ অপ্রীতিকর পরিস্থিতির কথা স্বীকার করেছেন। তবে অধ্যাপক মিজানের ‘বিধিবহির্ভূত অব্যাহতি’র প্রসঙ্গে তিনি দাবি করেন, ‘যথাযথ প্রক্রিয়া মেনেই এটি করা হয়েছে।’

ইত্তেফাক/এসকে