বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টিকে থাকার লড়াই অস্ট্রেলিয়া-তিউনিসিয়ার

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১৫:০৭

ভাগ্য নির্ধারণীর খেলায় আজ দিনের প্রথম ম্যাচে আল জানুব স্টেডিয়ামে মুখোমুখি হতে যাচ্ছে তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া। এই ম্যাচের মধ্য দিয়েই নির্ধারিত হতে পারে এই দুই দলের ভাগ্য। কার রাউন্ড অব ১৬-তে খেলার সুযোগ বেঁচে থাকবে আর কার থাকবে না। অস্ট্রেলিয়ার জন্য এই ম্যাচটিতে কিছুটা হলেও বেশি উদ্দীপনা থাকবে, কেননা তারা তাদের তৃতীয় ও সর্বশেষ গ্রুপ ম্যাচটি খেলবে ডেনমার্কের বিপক্ষে, যে ম্যাচটি তাদের নাগালের পুরোপুরি বাইরে বলা যায়। অন্যদিকে, তিউনিসিয়া তাদের সবশেষ গ্রুপ ম্যাচে মুখোমুখি হবে ডিফেন্ডিং বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের, যে ম্যাচটি জেতা তাদের জন্য প্রায় অসম্ভবই বলা যেতে পারে।

এছাড়া ফিফা র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়া থেকে এগিয়ে আছে তিউনিসিয়া। তা প্রথম ম্যাচে বা বিগত পারফরম্যান্সে খুব সুন্দরভাবেই প্রতিফলিত হয়েছে। বিশ্বকাপের পূর্বে তাদের খেলা সর্বশেষ ৭টি ম্যাচের মধ্যে তারা জয়লাভ করেছে ৪টিতে, ২টিতে করেছে ড্র এবং হেরেছে মাত্র একটিতে। এদিকে কাতারে এসেই প্রথম ম্যাচে মুখোমুখি হয় ইউরোপের শক্তিশালী দল ডেনমার্কের । যারা কিনা গত ইউরো কাপে সেমিফাইনালে দুর্দান্ত খেলেও হেরেছিল। সেই দলকে আটকে দিয়ে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে তিউনিসিয়া।

অন্যদিকে অস্ট্রেলিয়ার একদম সাম্প্রতিক ফর্ম এর দিকে তাকালে তা বেশ সন্তোষজনকই মনে হবে, কারণ তারা তাদের খেলা সর্বশেষ ৫টি ম্যাচের মধ্যে ৪টিতেই জয় পেয়েছে এবং অন্যটিতে তারা ড্র করেছে। তবে, আরো একটু বড় স্যাম্পল সাইজ বিবেচনা করলে দেখা যায় যে, গত দুই-একটি বছর তাদের জন্য খুব একটা ভালো যায়নি, এবং ধারাবাহিকতার প্রচুর অভাব রয়েছে দলটিতে। এছাড়া প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হয়ে কিছুটা আত্মবিশ্বাসে ভাঙন ধরেছে। কারণ খেলায় প্রথমে লিড নিয়েও পরে হজম করতে হয়েছে ৪টি গোল। এতে করে পরাজয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করা লেগেছে।

অস্ট্রেলিয়া-তিউনিসিয়ার জন্য এই ম্যাচটিতে জয় পাওয়া খুব বেশি করে দরকার, যাতে করে তাদের পরের রাউন্ডে যাওয়ার ক্ষীণ আশাটি বেঁচে থাকবে। তাই, উভয় দলই খুব সাবধানতার সঙ্গে এই ম্যাচটিতে প্রবেশ করবে। তিউনিসিয়া হলো এমন একটি দল যাদের পরিচিতি মূলত তৈরিই হয়েছে তাদের ডিফেন্সের ওপর ভিত্তি করে। এই ম্যাচটিতেও তারা তাদের সেই শক্তির জায়গাটিকেই কাজে লাগাতে চাইবে এবং কাউন্টার অ্যাটাকে অস্ট্রেলিয়ানদের ওপর আঘাত হানতে চাইবে। অন্যদিকে, অজিরা চাইবে ম্যাচের পজিশনে নিজেদের নিয়ন্ত্রণ কায়েম করতে এবং ম্যাচটি ডমিনেট করে তিউনিসিয়ার হাত থেকে ছাড়িয়ে আনতে।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ (ফরমেশন ৪-১-৪-১): রায়ান, অ্যাটকিনসন, সুটার, রোলেস, বেহিচ, মুই, লেকি, ইরভিন, ম্যাকগ্রী, গুডইউন, ডিউক।

তিউনিসিয়ার সম্ভাব্য একাদশ (ফরমেশন ৩-৪-৩): ডাহমেন, ব্রন, মেরিয়াহ, তালবি, ড্রাগার, শাহিরি, লেইডুনি, আবদি, খাজরি, জেবালি, মাসাকনি।

ইত্তেফাক/এসএস