বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে দক্ষিণ আফ্রিকার পাশে কাতার

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১৯:৩৩

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ইতোমধ্যেই বিদায় নিশ্চিত হয়ে গেছে স্বাগতিক কাতারের। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় স্বাগতিক দল হিসেবে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছে কাতার। এর আগে ২০১০ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

গ্রুপ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচই হেরেছে কাতার। প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচে সেনেগালের কাছে ৩-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে কাতার। এই দু’ম্যাচ হারলেও গ্রুপ পর্ব টপকে যাবার সুযোগ ছিলো তাদের। কিন্তু গতরাতে নেদারল্যান্ডস-ইকুয়েডর ম্যাচ ১-১ গোলে ড্র হওয়াতে গ্রুপ পর্ব থেকে কাতারের বিদায় নিশ্চিত হয়ে যায়।

এই নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপের আয়োজক দেশ গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ শেষ করলো। ২০১০ আসরে  গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ শেষ করেছিলো আয়োজক দক্ষিণ আফ্রিকা। তবে ঐ আসরে গ্রুপ পর্বে ৩ ম্যাচ খেলে ১টি জয়ের স্বাদ পেয়েছিলো আফ্রিকানরা। মেক্সিকোর সঙ্গে ১-১ গোলে ড্র, উরুগুয়ের কাছে ৩-০ গোলে হার এবং ফ্রান্সকে ২-১ গোলে হারিয়েছিলো দক্ষিণ আফ্রিকা।

গ্রুপে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে শেষ ষোলো নিশ্চিত করেছিলো উরুগুয়ে। মেক্সিকোর সঙ্গে সমান ৪ পয়েন্ট ছিল দক্ষিণ আফ্রিকার। কিন্তু গোল গড়ে পিছিয়ে থাকায় গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ মিশন শেষ করতে হয় দক্ষিণ আফ্রিকাকে।

স্বাগতিক দল হিসেবে ২০১০ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ১টি জয় ছিলো দক্ষিণ আফ্রিকার। এবারও ১টি জয় নিয়ে বিশ্বকাপ শেষ করার সুযোগ আছে কাতারের সামনেও।

আগামী ২৯ নভেম্বর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার। ঐ ম্যাচ জিতলে দক্ষিণ আফ্রিকার মত ১টি জয় নিয়ে বিশ্বকাপ শেষ করতে পারবে তারা। নয়তো স্বাগতিক দেশ হিসেবে গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ শেষ করায় দক্ষিণ আফ্রিকারও নিচেই থাকতে হবে কাতারকে।

ইত্তেফাক/এসএস