বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিধ্বস্ত করে দিতে পারে জার্মানি, সতর্কবার্তা স্প্যানিশ কোচের

আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ১০:৫৬

কাতার বিশ্বকাপে গ্রুপপর্বের প্রথম ম্যাচে হেরেছে চারবারের চ্যাম্পিয়ন জার্মানি। নকআউট পর্বে আশা বাঁচিয়ে রাখতে দোহার আল বাইত স্টেডিয়ামে আরেক সাবেক চ্যাম্পিয়ন স্পেনকে হারাতে হবে।

এবারের বিশ্বকাপে এই ম্যাচটি হাইভোল্টেজ হবে বলে আশা করছেন ফুটবলপ্রেমীরা। কেননা গ্রুপপর্বে শুধু এই একটি ম্যাচেই মুখোমুখি হবে দুই সাবেক চ্যাম্পিয়ন।

তারুণ্যের ঝলকে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে স্পেন। তবে দলের খেলোয়াড়দের অতি আত্মবিশ্বাসী না হয়ে সতর্ক থাকতে বললেন স্প্যানিশ কোচ লুইস এনরিকে।

জার্মানির সঙ্গে ম্যাচের আগে নিজেদের ঝালাই করে নিচ্ছেন স্প্যানিশ খেলেয়াড়রা। ছবি: সংগৃহীত

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এনরিকে বলেছেন, সহজেই কোস্টারিকার সঙ্গে জিততে সক্ষম হয়েছি আমরা। এটা আমাদের আত্মবিশ্বাস দিয়েছে। তবে আমাদের অতি আত্মবিশ্বাসী হওয়া উচিত নয়। আমরা এমন একটি প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছি, যারা আমাদের বিধ্বস্ত করে দেবে যদি আমরা অতি আত্মবিশ্বাসী হই।

তিনি বলেন, দারুণ একটি লড়াই হবে। তারা চারবার বিশ্বকাপ জিতেছে। আমরা তাদের অনেক সম্মান করি, তাদের দলে দারুণ সব খেলোয়াড় রয়েছে। তাদের ইতিহাসও অনস্বীকার্য।

স্পেনের সঙ্গে ম্যাচের আগে নিজেদের ঝালাই করে নিচ্ছেন জার্মানির খেলেয়াড়রা। ছবি: সংগৃহীত

স্প্যানিশ কোচ লুইস এনরিকে আরও বলেছেন, জার্মানি খুব ভালো দল, গতিময় ফুটবল খেলে। আমরা যদি এটি নিয়ন্ত্রণ করতে পারি তবে দুর্দান্ত। অন্যথায় আমাকে প্রতিটি দিক নিয়ে ভাবতে হবে।

এদিকে, বাঁচা-মরার ম্যাচের আগে উইঙ্গার লেরয় সানে চোট কাটিয়ে অনুশীলনে ফেরায় কিছুটা স্বস্তি ফিরেছে জার্মান শিবিরে। অধিনায়ক ম্যানুয়েল নুয়ার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে বলেছেন, রাশিয়ার অভিজ্ঞতা থেকে আমরা জানি, পরিস্থিতি কতো দ্রুত বদলে যায়। আরেকটি ভুল মানে বিদায়। তবে রোববারের ম্যাচটিকে আমি সুযোগ হিসাবে দেখছি।

ইত্তেফাক/এসকে