শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দলীয় প্রধানের পদ ছাড়লেন তাইওয়ানের প্রেসিডেন্ট

আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ১২:৫৯

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন স্থানীয় নির্বাচনে পরাজয়ের পর দলীয় নেতা পদ থেকে সরে দাঁড়ালেন। ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) শনিবারের (২৬ নভেম্বর) নির্বাচনে ভালো ফল করতে পারেনি।। তাই পরাজয়ের দায় নিয়ে দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান সাই। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে শনিবার (২৬ নভেম্বর) দ্বীপরাষ্ট্র তাইওয়ানে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনগুলো ছিল মূলত মেয়র, কাউন্টি প্রধান ও স্থানীয় কাউন্সিলর নির্বাচনের জন্য। 

করোনা মহামারী মোকাবেলা ও অপরাধ দমনের মতো বিষয়গুলো ছিল এখানে গুরুত্বপূর্ণ বিষয়। স্থানীয় নির্বাচন হলেও এটা ছিল ক্ষমতাসীন দলের জন্য বড় পরীক্ষা। ওই পরীক্ষায় ক্ষমতাসীন দলের প্রার্থীরা ফেল করেন। 

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে শনিবার (২৬ নভেম্বর) দ্বীপরাষ্ট্র তাইওয়ানে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে

নির্বাচনে বিরোধী দল কুওমিনতাং (কেএমটি) জিতেছে। দলটি ২১টি মেয়র ও কাউন্টি প্রধান পদের মধ্যে ১৩টিতে জয়লাভ করেছে। বিপরীতে ডিপিপি পেয়েছে মাত্র ৫টি। তাইপেইয়ের মেয়র চেন শিহ-চুংও পরাজিত হয়েছেন। 

দলের এই খারাপ ফলাফলের দায় নিয়ে দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ান সাই। তিনি জানান, তাইওয়ান তার গণতন্ত্র ও চীনের সঙ্গে সামরিক উত্তেজনা কীভাবে মোকাবিলা করছে তা পুরো বিশ্ব দেখছে। 

নির্বাচনে বিরোধী দল কুওমিনতাং (কেএমটি) জিতেছে

তাইওয়ানে দুইটি প্রধান রাজনৈতিক দল রয়েছে। চীন সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গিও ভিন্ন। তাইওয়ানে প্রতি চার বছর অন্তর স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইত্তেফাক/ডিএস