বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

স্পেনের সঙ্গে কঠিন পরীক্ষায় জার্মানি

আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ১৬:১০

কাতারে এসে প্রথম খেলায় জার্মানি হোঁচট খায় জাপানের কাছে। অন্যদিকে কোস্টারিকার জালে গোল উৎসব পালন করে বিশাল জয় পায় স্পেন। আজ নিজেদের দ্বিতীয় খেলায় রাত ১টায় আলবাইত স্টেডিয়ামে স্পেনের মুখোমুখি হবে জার্মানি। এবারের বিশ্বকাপে এটি প্রথম গ্রুপ পর্বে সবচেয়ে প্রতীক্ষিত এবং হাই-প্রোফাইল ম্যাচ। কারণ গ্রুপ‘ই’-এর এই ম্যাচে মুখোমুখি হতে চলেছে ইউরোপের দুই মহারথী এবং সর্বশেষ তিনটি বিশ্বকাপের মধ্যে দুইটির বিজয়ী দল স্পেন এবং জার্মানি।

এই দুই দলের প্রত্যেকেই গত কয়েক বছর ধরে একই রকম পথে চলেছে। তারা উভয়েই বিশ্বকাপের শিরোপা জিতে সাফল্যের চূড়ায় যেমন পৌঁছেছে, ঠিক তেমনি তার পরের বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিয়ে লজ্জারও শিকার হয়েছে। উভয় দলই বেশ কয়েক বছর ধরে অনিশ্চয়তার মধ্য দিয়ে পথচলা সম্পন্ন করেছে এবং যুবা রক্তের উপর ভর করে আবারও নিজেদের হারানো ফুটবলীয় সাম্রাজ্যকে তিলে তিলে পুনঃগঠন করেছে। আবার নিজেদের সম্রাজ্য ফিরে পাবার লড়াইয়ে মরিয়া হয়ে উঠেছে।

কাতারে আসার আগে স্পেনের রেকর্ড বেশ ভালো। চলতি বছরে মোট ৮টি ম্যাচ খেলে স্প্যানিশরা জয়লাভ করতে পেরেছে মোট ৫টিতে, ২টিতে করেছে ড্র এবং পরাজিত হয়েছে মাত্র একটিতে। এ সময়কালে তারা মোট ১৫টি গোল করতে সক্ষম হয় এবং তাদের ৫টি জয়ের মধ্যে ৪টিতেই তারা ক্লিন শিটও রাখতে সমর্থ হয়। এরপর বিশ্বকাপের প্রথম খেলায় দেখায় নিজেদের টিকি-টাকার জাদু। ঐ খেলায় কোস্টারিকাকে অসহায় বোধ করিয়ে ৭ গোল করে জয় নিয়ে মাঠ ছাড়েন লুইস এনরিকের দলটি।

অন্যদিকে কাতার বিশ্বকাপ ২০২২ এ প্রবেশের পূর্বে জার্মানির সার্বিক ফরম মোটেও আশাব্যঞ্জক নয়। ২০২২ সালে মোট ৮টি ম্যাচ খেলে তারা কেবলমাত্র দুইটিতেই জয়ের দেখা পেয়েছে। এর মধ্যে আরো রয়েছে ৫টি ড্র (যার মধ্যে ছিল ১-১ স্কোরলাইনের টানা ৪টি ড্র) এবং একটি পরাজয়। এরপর বিশ্বকাপে নিজেদের প্রথম খেলায়ই এশিয়ার দল জাপানের কাছে পরাজয় বরণ করেন। ২-১ গোলের ব্যবধানে সেই ম্যাচটি হারে তারা। পূর্বের অভিজ্ঞতা অনুসারে যে দলই ভালো খেলবে তার পক্ষেই যাবে ম্যাচের ফলাফল। তবে ইতিহাস জার্মানের পক্ষেই রায় দিলেও শেষ দেখা অনুসারে এগিয়ে থাকবে স্পেন।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন