শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্যাংক খাতের বর্তমান পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ২২:২৯

দেশের ব্যাংক খাতের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইসলামী ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক থেকে টাকা সরিয়ে নেওয়ার আলোচনার প্রেক্ষাপটে তিনি এ নির্দেশ দেন। পাশাপাশি সব মন্ত্রণালয়ের তথ্য হালনাগাদ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

রোববার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে সচিবদের সঙ্গে এক বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়। বৈঠক শেষে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ব্যাংকিং খাত সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা নিয়ে মিটিংয়ে ইনডাইরেক্ট আলোচনা হয়েছে এবং নির্দেশনা দেওয়া হয়েছে ব্যাংকিং ও ফাইন্যান্স ডিভিশনকে। চারদিকে এতো কথাবার্তা উঠছে, আসল সিনারিওটা কী সেটা শিগগিরই দেখে অবহিত করবেন আমাদের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

ইসলামী ব্যাংক প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ওভারঅল, আরও কয়েকটা ব্যাংকের কথা তো। ওটা শোনার পর আমি ইন্টারনেটে গিয়ে দেখলাম কয়েকটা ব্যাংকের ব্যাপারে ইউটিউবে বিভিন্ন রকম, বাইরে থেকে বক্তৃতা দিচ্ছেন। তবুও এটাকে অবহেলা করা হয়নি। বলা হয়েছে, এগুলোকে দেখে সিনারিওটা আমাদের জানাও।

প্রকল্প বাস্তবায়ন প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সব মন্ত্রণালয়ের তথ্য হালনাগাদ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া অগ্রাধিকার বিবেচনায় প্রকল্প গ্রহণ করছে সরকার, এক্ষেত্রে কোনো দীর্ঘসূত্রতা কাম্য নয় বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিসভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যথাযথভাবে সম্ভাব্যতা যাচাই ছাড়া কোনো প্রকল্প গ্রহণ না করতেও নির্দেশ এসেছে সরকার প্রধানের তরফ থেকে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সচিব সভায় একগুচ্ছ নির্দেশনা দেন শেখ হাসিনা। এ সময় খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং উৎপাদন বাড়াতে কৃষিজমির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে সচিবদের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

ইত্তেফাক/এনএ