রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রধানমন্ত্রীর জাপান সফর আমরাই স্থগিত করেছি: পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ২১:২৮

চলতি বছরের ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত  প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু জাপানে রাজনৈতিক অস্থিরতা ও কোভিডের কারণে সেদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর ঢাকাই স্থগিত করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ড. মোমেন বলেন, জাপান আমাদের দাওয়াত দিয়েছে। আমরা জাপানের রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সেসব বিবেচনায় আমরাই সফর স্থগিতের চিন্তা-ভাবনা করেছি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানে এখনও করোনা। সবাইকে কোয়ারেন্টাইন করতে হয়। অনেক বিধি-নিষেধ আছে। প্রধানমন্ত্রী গেলে বিরাট সমাগম হয়। ব্যবসায়ী মহল, এই মহল-ওই মহল। একাধিক বিবেচনায় এ ধরনের সিদ্ধান্ত। 

এর আগে,আইওআরএ মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী শুনসোক তাকেইয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রতিমন্ত্রী জানান, চলতি মাসে প্রধানমন্ত্রীর জাপান হচ্ছে না। 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর জাপান সফর পিছিয়েছে। প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফরের সূচি নতুনভাবে নির্ধারণ করা হবে। আমরা এখনও এ সফরের আনুষ্ঠানিক ঘোষণা দেইনি। কেননা, সফর সূচি যেকোনো সময় পরিবর্তন হয়ে থাকে। আগামী ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত সরকারপ্রধানের জাপান সফর কথা ছিল। প্রধানমন্ত্রীর সফর নিয়ে ইতোমধ্যে উভয়পক্ষ কয়েক দফা বৈঠকও করেছে।

ইত্তেফাক/এনএ