শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘আর্জেন্টিনার আসল বিশ্বকাপ শুরু হলো’

আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ২১:৫৬

সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হারের পর মেক্সিকোর বিপক্ষে কাতার বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেয়েছে আর্জেন্টিনা। নিজেদের দ্বিতীয় ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

খাঁদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানো এই জয়ে সবচেয়ে উজ্জ্বল নামটা আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির। ম্যাচ শেষে বেশ উচ্ছসিত  দেখা গেছে মেসিকে। এই ম্যাচ থেকেই আর্জেন্টিনার আসল বিশ্বকাপ শুরু হয়েছে বলেও জানান মেসি।

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে এসেই বড়সড় ধাক্কা খায় আর্জেন্টিনা। সৌদি আরবের কাছে ২-১ গোল হেরে মহাচাপে পড়ে যায় মেসি-ডি মারিয়ারা। বিশ্বকাপে টিকে থাকতে হলে দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে জয় ছাড়া বিকল্প পথ ছিলো না মেসিদের।

মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে জ্বলে উঠতে ভুল করেননি মেসি। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে মেসির গোলেই ম্যাচে লিড নেয় আর্জেন্টিনা। ১-০ গোলের লিড নিয়ে ম্যাচ শেষ করার পথে ছিলো আর্জেন্টিনা। ম্যাচের শেষ দিকে সতীর্থ মিডফিল্ডার এনজো ফার্নান্দেজকে দিয়ে গোল করিয়ে আর্জেন্টিনাকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন মেসি। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানেই ম্যাচ জিতে নেয় আলবসেলেস্তারা। ম্যাচ সেরার পুরস্কারটিও পেয়েছেন মেসি।  

মেক্সিকোকে হারানোর পর গণমাধ্যমকে মেসি বলেন, ‘আজ থেকে আর্জেন্টিনার আসল বিশ্বকাপ শুরু হল। নিজেদের উপর বিশ্বাস ছিল। ফুটবলপ্রেমীদেরও বিশ্বাস রাখতে বলবো। আমরা সেটাই করেছি, যেটা আমাদের করার দরকার ছিল। আমাদের সামনে কোনও দ্বিতীয় পছন্দ ছিল না। আমাদের জিততেই হতো। আমরা শুধু নিজেদের উপরই ভরসা রেখেছিলাম।’

মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধে ধারহীন ফুটবল খেলে মেসির আর্জেন্টিনা। মাত্র ১টি আক্রমণ করে তারা। প্রথমার্ধে দল হিসেবে খুব একটা ভালো খেলতে পারেননি, সেটি স্বীকার করেছেন মেসি।

তিনি বলেন, ‘প্রথমার্ধে প্রত্যাশা মতো খেলতে পারিনি আমরা। আমাদের অবশ্যই শুরু থেকে ভাল খেলা উচিত ছিল। দ্বিতীয়ার্ধে আমরা মাথা ঠান্ডা রেখে খেলার চেষ্টা করেছি। ভালো খেলে গোল পেয়েছি। আমরা যেভাবে খেলি, ঠিক সেভাবেই খেলতে পেরেছি।’

আগামী ৩০ নভেম্বর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দোহার ৯৭৪ স্টেডিয়ামে পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এ ম্যাচ জিতলেই শেষ ষোলোতে খেলবে আর্জেন্টিনা। হেরে গেলে গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ শেষ করতে হবে মেসিদের। ড্র করলে তখন অন্য ম্যাচের ফল ও গোল পার্থক্যের দিকে তাকিয়ে থাকতে হবে আর্জেন্টিনাকে।

ইত্তেফাক/এসএস