শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নকআউট পর্বের আশা বেঁচে থাকলেও জার্মানির সামনে যেসব সমীকরণ

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ২২:৪৮

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে হেরেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ফলে স্পেনের বিপক্ষে আজকের ম্যাচটি ছিল জার্মানির বাঁচা-মরার লড়াই। দুর্দান্ত ফর্মে থাকা স্পেনের সঙ্গে প্রাণপণ লড়াইও করেছে জার্মানরা। তবে শেষপর্যন্ত ১-১ গোলে ড্র হয়েছে ম্যাচ।

এই ম্যাচে হারলে জার্মানির বিদায় নিশ্চিত ছিল, তবে ড্র করার ফলে বেঁচে রইলো নকআউট পর্বে যাবার আশা। তবে সে পর্যন্ত যেতে হলে এবার গ্রুপের বাকি ম্যাচগুলোর ফলাফলের দিকে তাকাতে হবে তাদের। নির্ভর করতে হবে ভাগ্যের ওপর।

রোববার (২৭ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় কাতারের আল বায়েত স্টেডিয়ামে মাঠে নামে জার্মানি ও স্পেন। আগের ম্যাচে কোস্টারিকাকে ৭ গোলের ব্যবধানে হারানো স্পেনকে ছাড় দেয়নি জার্মানরা। দুই দলই পাল্টাপাল্টি আক্রমণ চালিয়েছে সমানতালে। তবে ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। ৬২ মিনিটে আলভাররো মেরাতার গোলে প্রথম গোলের দেখা পায় স্পেন। বিশ্বকাপে টিকে থাকতে মরিয়া জার্মানরা ৮৩ মিনিটে ফুলকার্গের গোলে স্কোরকার্ডে সমতা পায়। তবে এই ড্র-এর ফলে নকআউট পর্বে যাবার আশা বেঁচে থাকলেও জার্মানির সামনে রয়েছে বেশকিছু কঠিন সমীকরণ।

জাপানকে হারতে হবে স্পেনের কাছে। অন্যদিক বড় ব্যবধানে কোস্টারিকাকে হারাতে হবে জার্মানির। ইতোমধ্যে জাপান কোস্টারিকার সঙ্গে হেরেছে ০-১ গোলের ব্যবধানে। জাপান যদি পরের ম্যাচেও হারে, সেক্ষেত্রে জার্মানি নিজেদের পরের ম্যাচ বড় ব্যবধানে জিতলেই নকআউটে পৌঁছে যাবে। অবশ্য এক্ষেত্রে গোলের ব্যবধান বড় ভূমিকা রাখবে। সবমিলিয়ে জার্মানির ফুটবল দল ও ফুটবল বোদ্ধাদের ভাবনায় এখন এসব সমীকরণ।

ইত্তেফাক/এসটিএম