শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেসিকে নিয়ে ‘ঝগড়া’ সাবেক দুই ইংলিশ ফুটবলারের

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ০৫:৫০

আর্জেন্টাইন তারকা খেলোয়াড় লিওনেল মেসির সমালোচক বলে খ্যাতি আছে গ্যারি নেভিলের। সুযোগ পেলেই মেসির পারফরম্যান্স নিয়ে কটাক্ষ করতে ছাড়েন না বর্তমানে ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে কাজ করা নেভিল। সাবেক এই ইংলিশ ফুটবলার মেসির সমালোচনায় মেতেছিলেন গত শনিবার। লুসাইল স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধে মেসির অনুজ্জ্বল পারফরম্যান্সের পর বলেছিলেন, ‘খেলোয়াড়েরা এখন আর মেসিকে ভয় পায় না।’

কাতার বিশ্বকাপে ব্রিটিশ টেলিভিশন আইটিভির বিশ্লেষক হিসেবে কাজ করছেন গ্যারি নেভিল। সেখানেই মেসির পারফরম্যান্স নিয়ে আঙুল তোলেন সাবেক এই ফুটবলার। কিন্তু নেভিলের ঐ বিস্ফোরক মন্তব্যর পরই জ্বলে ওঠেন মেসি। মেক্সিকোর বিপক্ষে করেন অসাধারণ এক গোল, ভাঙেন ‘ডেডলক’। এরপর সতীর্থ এনজো ফার্নান্দেজের দুর্দান্ত গোলের আগে বল বানিয়ে দেওয়ার কাজটিও করেছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। মেসির জ্বলে ওঠার আগে নেভিলের দেওয়া বক্তব্যকে ঘিরে তাই হচ্ছে তীব্র সমালোচনা।

নেভিলকে নিয়ে বিদ্রুপ করতে ছাড়ছেন না একসময়ে জাতীয় দলের তার সতীর্থ জেমি ক্যারাঘারও। নেভিল ইংলিশ প্রিমিয়ার লিগে খেলতেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। ক্যারাঘার আবার লিভারপুলের হয়ে মাঠ মাতিয়েছেন অনেক দিন। প্রিমিয়ার লিগে দল দুটি একে অপরের আজন্ম শত্রু। সেই শত্রুতার রেশ এবার মেসির সুবাদে মাঠের বাইরে আনলেন ক্যারাঘার, যিনি আবার মেসির বেশ বড় ভক্তও।

কাতার বিশ্বকাপ উপলক্ষ্যে ক্যারাঘার কাজ করছেন না কোনো গণমাধ্যমের হয়ে। ইংল্যান্ডে বসেই নেভিলের মন্তব্যের একটি ছবি জুড়ে দিয়ে ক্যারাঘার টুইটারে লেখেন, ‘আমার বন্ধু নেভিলের এই টুর্নামেন্ট ততটাই বাজে যাচ্ছে, যতটা যাচ্ছে (জিয়ান্নি) ইনফান্তিনোর।’ কাতারে নানা বিষয়ে কড়া নিয়ম-কানুন জারির কারণে ফিফা সভাপতি ইনফান্তিনো আছেন চাপে। সেই সূত্র ধরেই নেভিলকে আক্রমণ করেন তিনি। নেভিল এর আগে নিজের মন্তব্যের কারণে হয়েছিলেন সমালোচিত। স্পেন বিশ্বকাপ অভিযান শুরুর আগে দলটিকে নিয়ে নেভিল বলেছিলেন, এই দলে গোল করার মতো কাউকে দেখছেন না তিনি। সেই স্পেনই নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দেয়। নেভিলের একের পর এক ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত হওয়াতেই ক্যারাঘার তাকে আক্রমণ করে মন্তব্যটি করেন।

ইত্তেফাক/ইআ