রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এসএসসিতে পাসের হার ৮৭.৪৪

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১৪:৪৫

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার এসএসসিতে গড় পাশের পাসের হার ৮৭ দশমিক ৪৪। মাদরাসা শিক্ষাবোর্ডে পাসের হার ৮২ দশমিক ২২।

সোমবার (২৮ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এরপর আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হয়।

ফল প্রকাশের পরে শিক্ষার্থীদের উল্লাস। ছবি: ফোকাস বাংলা

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। চলে ১ অক্টোবর পর্যন্ত। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল।

এছাড়া মাদরাসা বোর্ডের ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী ছিল।

ফলাফল জানবেন যেভাবে:

নিজের এসএসসির ফল খুঁজছেন এক শিক্ষার্থী। ছবি: ফোকাস বাংলা

শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে পরীক্ষার ফলাফল। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) ফলাফল জানা যাবে। রোল নাম্বার, পরীক্ষার নাম এবং শিক্ষাবোর্ড সিলেক্ট করে ফলাফল জানা যাবে।

তাছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ইত্তেফাক/এসকে