বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পূর্ব কঙ্গোতে কয়েক ডজন বুরুন্ডি বিদ্রোহী নিহত

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১৫:০১

পূর্ব কঙ্গোতে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো ও বুরুন্ডির সশস্ত্র বাহিনীর যৌথ অভিযানে ৪০ জন বুরুন্ডিয়ান বিদ্রোহী নিহত হয়েছেন। রোববার (২৭ নভেম্বর) কঙ্গো সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় ডয়চে ভেলে।

লেফটেন্যান্ট মার্ক আলোঙ্গ কিওন্ডওয়া এক বিবৃতিতে জানান, দুই দেশের সেনাবাহিনী ন্যাশনাল লিবারেশন ফোর্সেস (এফএনএল) এর বুরুন্ডিয়ান বিদ্রোহীদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালায়। সেখানে বিদ্রোহী পক্ষের মানুষ ও সরঞ্জামের ব্যাপক ক্ষতি হয়েছে। এই যৌথ অভিযানে ৪০ জন হামলাকারী প্রাণ হারায়।

ন্যাশনাল লিবারেশন ফোর্সেস (এফএনএল) এর বুরুন্ডিয়ান বিদ্রোহী

দুই দেশের সেনাবাহিনী এফএনএলের স্বঘোষিত জেনারেল অ্যালোয়স এনজাবাম্পেমার কমান্ড পোস্ট হিসেবে বিবেচিত নামোম্বি শহরের চারটি পাহাড়ের সবগুলো থেকে এফএনএলকে বিতাড়িত করেছে।

এ প্রদেশের দক্ষিণাঞ্চলের অপারেশন কমান্ডার কঙ্গোর জেনারেল মেজর রামাজানি ফান্ডির বরাত দিয়ে বিবৃতিতে জানানো হয়, দেশটির সেনাবাহিনী স্থানীয় জনগণকে নিয়মিত বাহিনীর সঙ্গে সহযোগিতা করার এবং সশস্ত্র যুব দলে যোগদান থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

রিপাবলিক অব কঙ্গো ও বুরুন্ডির সশস্ত্র বাহিনীর যৌথ অভিযান।

এফএনএল হলো আগাথন রায়সের সাবেক বিদ্রোহী গোষ্ঠীর একটি শাখা। এবং এটি এখন বুরুন্ডির প্রধান রাজনৈতিক বিরোধী দল। প্রায় ৩০ বছর ধরে ডিআরসির পূর্বাঞ্চল বিভিন্ন সশস্ত্র গ্রুপের সহিংসতার শিকার হয়ে আসছে। এই দলগুলো স্থানীয় ও প্রতিবেশী দেশগুলোর মিলিশিয়াদের নিয়ে গঠিত।

ইত্তেফাক/ডিএস