বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাজশাহী বোর্ডে পাস ও জিপিএ-৫ বেশি মেয়েদের

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১৫:৫৪

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ এর দিক দিয়ে এগিয়ে আছে মেয়েরা। পাসের হার মোট ৮৫ দশমিক ৮৮ শতাংশ। সব বিষয়ে পাস করেছে বোর্ডের এমন শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬৭ হাজার ৫৮১ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী।

শিক্ষাবোর্ডের তথ্যমতে, গত বছরের তুলনায় এবারের এসএসসিতে রাজশাহী শিক্ষাবোর্ডের পাশের হার ৮ দশমিক ৮৩ শতাংশ কমেছে। তবে এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গত বছরের পাশের হার ছিল ৯৪ দশমিক ৭১ শতাংশ। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ২৭ হাজার ৭০৯ জন শিক্ষার্থী।

এদিকে, বরাবরের মতো এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে। এবার ছাত্রীদের পাসের হার ৮৬ দশমিক ১৭ এবং ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৬২ শতাংশ। এবার জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রী সংখ্যা ২৩ হাজার ৩৭৫ জন এবং ছাত্র সংখ্যা ১৯ হাজার ১৪২ জন।

করোনা পরিস্থিতির পর থেকে রাজশাহী শিক্ষা বোর্ডে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসএসসির ফল ঘোষণা করেনি। তবে শিক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইট, এসএমএস ও নিজ স্কুলে গিয়ে দুপুর ১২টার পর থেকে ফলাফল জানতে পারে। এ সময় এসএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা সহপাঠীদের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে একত্র হয়ে আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করে।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, চলতি বছর রাজশাহী শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার্থী ছিল ২ লাখ ১৬ হাজার ১৩১ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৯৭ হাজার ৩১৪ জন শিক্ষার্থী।

তিনি জানান, এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ১৪৭ টি। গতবার ছিল ৩৯৮টি। শূন্য পাসের হারের তালিকায় আছে ২টি স্কুল। এ বছর ২৭০ কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৬৭৮টি স্কুলের শিক্ষার্থীরা রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।

রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান বলেন, করোনা পরিস্থিতি সামাল দিয়ে ছাত্র-ছাত্রীরা কঠোর অধ্যবসায়ের মাধ্যমে নিজ প্রচেষ্টায় ভালো ফলাফল করেছে।

ইত্তেফাক/এসকে