রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুইসদের বিপক্ষে বিশ্বকাপে প্রথম জয়ের খোঁজে ব্রাজিল

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১৮:৪৯

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই সার্বিয়ার বিপক্ষে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে বিশ্বকাপের সবচেয়ে সফল দল ব্রাজিল। রিচার্লিসনের জোড়া গোলের সুবাদে ২-০ গোলের জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করেছেন তিতের শিষ্যরা।

নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় আজ রাত ১০ টায় সুইজারল্যান্ডের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। আজ জিতলেই নক-আউট নিশ্চিত হয়ে যাবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে এই ম্যাচে মাঠে নামার আগে কিছুটা অস্বস্তিতেই থাকতে হচ্ছে হলুদ জার্সিধারীদের। আগের ম্যাচে দুর্দান্ত এক জয় পেলেও ব্রাজিলের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে দলের প্রাণভোমরা নেইমার  আর রাইটব্যাক দানিলোর চোট। গোড়ালির চোটে গ্রুপ পইর্বের দুই ম্যাচেই খেলতে পারবেন না নেইমার।

এদিকে ইনজুরি ছাপিয়েও আজকের ম্যাচের প্রতিপক্ষ সুইজারল্যান্ডকে নিয়েও ভাবতে হচ্ছে ব্রাজিলকে। ফিফা র‍্যাংকিং কিংবা পরিসংখ্যান সবদিক থেকে এগিয়ে থাকলেও বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত সুইসদের বিপক্ষে জয় পায়নি সেলেসাওরা। বিশ্বকাপের ইতিহাসে দুইবার মুখোমুখি হয়ে দুইবারই ড্র নিয়েই মাঠ ছেড়েছে দুই দল। 

১৯৫০ নিজেদের মাটির বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হয় এই দুই দল। ২-২ গোলে ড্র হয়েছিল সেই ম্যাচ। ৬৮ বছর পর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয়বার সুইসদের মুখোমুখি হয় ব্রাজিল। এই ম্যাচও ড্র হয় ১-১ গোলে।  বিশ্বকাপের মঞ্চে সুইসদের বিপক্ষে জয় অধরাই রয়ে গেছে ব্রাজিলের জন্য। আজ কি সেলেসাওরা পারবে সুইসদের বিপক্ষে জয় তুলে নিয়ে অতীতের ধারা ভাঙতে?

বিশ্বকাপে জয় না পেলেও সব পরিসংখ্যান মিলিয়ে সুইসদের বিপক্ষে এগিয়ে রয়েছে ব্রাজিলই। সব মিলিয়ে এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়ে ৩ ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। আর সুইসদের জয় ২ ম্যাচে, বাকি ৪ ম্যাচ হয়েছে ড্র।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন