শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুইসদের বিপক্ষে হার বা ড্রয়ে ব্রাজিলের সমীকরণ

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ২১:৫০

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে টুর্নামেন্টের হট ফেভারিট ব্রাজিল। সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় দোহার স্টেডিয়াম ৯৭৪ এ মাঠে নামবে দু'দল। নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে হারায় ব্রাজিল। আর তাই সুইজারল্যান্ডেরর বিপক্ষে জিতলেই নক আউট পর্ব নিশ্চিত করবে ব্রাজিল।

তবে সুইজারল্যান্ডের বিপক্ষে জয় বা ড্র করলে তাকিয়ে থাকতে হবে বিভিন্ন সমীকরণের দিকে। ‘জি গ্রুপে’ ব্রাজিল আর সুইজারল্যান্ড ছাড়া বাকি দুই দল সার্বিয়া ও ক্যামেরুন। এক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ব্রাজিল। আর ৩ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে তালিকার দুই নম্বরে সুইজারল্যান্ড। সোমবার (২৮ নভেম্বর) দিনের প্রথম ম্যাচে ৩-৩ গোলের ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করেছে সার্বিয়া ও ক্যামেরুন। আর তাতেই ‘জি গ্রুপের' সমীকরণ আরও স্পষ্ট হয়ে উঠেছে।

নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে। সেই ম্যাচে ক্লিন শিট রাখায় ও প্রতিপক্ষের জালে ২ গোল দেয়ায় গোল ব্যবধানেও (২) বাকিদের চেয়ে গ্রুপে এগিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সুইজারল্যান্ড ক্যামেরুনের বিপক্ষে ১ গোলে জেতায় গোল ব্যবধানে পিছিয়ে থেকে তালিকার দুই নম্বরে সুইসরা। ২ ম্যাচে এক হার আর এক ড্রয়ে ১ পয়েন্ট পেয়ে তৃতীয় ক্যামেরুন গোল ব্যবধানেও তৃতীয় (-১)। আফ্রিকার দেশটির সমান পয়েন্ট নিয়েও চার নম্বরে সার্বিয়া। গোল ব্যবধানে (-২) পিছিয়ে সার্বিয়া।

সুইজারল্যান্ডের সঙ্গে জিতলেই কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করবে ব্রাজিল। সুইজারল্যান্ডের বিপক্ষে জিতলে ব্রাজিলের হবে ৬ পয়েন্ট। তখন ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিলের ম্যাচ শুধুই আনুষ্ঠানিকতার। তখন ক্যামেরুনের সঙ্গে ব্রাজিল হারলেও তা দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে বাধা হয়ে দাঁড়াবে না।

তবে যদি হেরে যায় ব্রাজিল তাহলে কিয়ে থাকতে হবে শেষ ম্যাচের দিকে। শেষ ম্যাচে ক্যামেরুনের সঙ্গে ড্র করেও ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে যেতে পারে ব্রাজিল। তবে যদি ড্র হয় তাহলে তখন দুই দলেরই পয়েন্ট হবে চার। আর শেষ ম্যাচে সুইজারল্যান্ড ও ব্রাজিল হারলে জমে উঠবে পয়েন্ট টেবিল। সবার সংগ্রহই হবে সমান ৪ পয়েন্ট। তখন গোল ব্যবধানে যে এগিয়ে থাকবে সেই দল চলে যাবে নক আউট পর্বে। কিন্তু ব্রাজিল ও সুইজারল্যান্ড নিজেদের শেষ ম্যাচ জিতলে তখন দুদলই চলে যাবে নক আউট পর্বে। 
 

 

 

ইত্তেফাক/জেডএইচ