শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মাদক পরীক্ষায় ব্যর্থ হয়ে পুনর্বাসনে থাইল্যান্ডের ভিক্ষুরা  

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১৫:৩৪

মাদক পরীক্ষায় ব্যর্থ হওয়ায় ভিক্ষু ছাড়াই চলছে মধ্য থাইল্যান্ডের একটি বৌদ্ধ মন্দির। এ ঘটনায় ওই মন্দিরের ভিক্ষুদের পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে। মঙ্গলবার দেশটির একজন স্থানীয় একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এ কথা জানান। 

জেলা কর্মকর্তা বুনলার্ট থিন্তাপথাই জানান, ফেচাবুন প্রদেশের বুং স্যাম ফান জেলার একটি মন্দিরে মঠাধ্যক্ষসহ চার ভিক্ষু সোমবার মেথামফেটামিনের (উত্তেজক ওষুধ) জন্য পজিটিভ হয়েছেন। 

কর্মকর্তা জানান, ভিক্ষুদের মাদক পুনর্বাসনের জন্য একটি ক্লিনিকে পাঠানো হয়েছে। তিনি আরও বলেন, মন্দির এখন ভিক্ষু শূন্য এবং আশেপাশের গ্রামবাসীরা উদ্বিগ্ন, কারণ তারা কোন মেরিট মেকিং করতে পারবে না। মেরিট মেকিং বৌদ্ধদের একটি প্রাচীন ধর্মচর্চা। এই প্রাচীন প্রথায় উপাসকরা বৌদ্ধ ভিক্ষুদের খাদ্য দান করেন এবং এটিকে উত্তম কাজ হিসাবে দেখা হয়।


 বুনলার্ট বলেন, গ্রামবাসীদের ধর্মীয় দায়িত্ব পালন করার জন্য আরও ভিক্ষুকে মন্দিরে নিয়োগ দেওয়া হবে। 

জাতিসংঘের ড্রাগস অ্যান্ড ক্রাইম অফিসের তথ্যমতে, থাইল্যান্ড মেথামফেটামিনের প্রধান ট্রানজিট। মিয়ানমারের অশান্ত রাজ্য শান থেকে লাওস হয়ে এ মাদক থাইল্যান্ডে আসে। 

রাস্তায় এই মাদকের পিল অর্ধ ডলারের কম দামে বিক্রি হয়। সাম্প্রতিক সময়ে দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে রেকর্ড সংখ্যক মেথামফেটামিন জব্দ করেছে কর্তৃপক্ষ।

ইত্তেফাক/এএএম