শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাঙ্গামাটিতে স্কুলছাত্রী ধর্ষণ মামলায় শিক্ষকের যাবজ্জীবন কারাদণ্ড

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১৬:২৭

স্কুলছাত্রী ধর্ষণ মামলায় রাঙ্গামাটির লংগদু উপজেলার করল্যাছড়ি আর এস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিমকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করেছেন রাঙ্গামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এস এম ইসমাইল হোসেন এ রায় দেন। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পিপি সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। 

ওই মামলায় বলা হয়, ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর ভুক্তভোগী ছাত্রীকে আর এস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম ওই একই বিদ্যালয়ের একটি কক্ষে ধর্ষণ করেন। এই ঘটনা কাউকে না জানানোর জন্য ভুক্তভোগীকে হুমকি দেন অভিযুক্ত শিক্ষক। তখন করোনা প্রাদুর্ভাব থাকায় স্কুল বন্ধ থাকায় স্কুলের ছাত্রাবাসে কোনো ছাত্র ছিল না। ওই ছাত্রী ভয়ে এই ঘটনা কাউকে প্রকাশ করেনি। ঘটনার দুদিন পর ২৭ সেপ্টেম্বর শারীরিক অবস্থা অবনতি হলে ভুক্তভোগী তার মাকে বিষয়টি জানায়। তার মা বিষয়টি স্থানীয় কার্বারী বীর মোহন চাকমা, ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয় কমিটির সভাপতি মঙ্গল কান্তি চাকমাকে জানান। এর ৯ দিন পর ৫ অক্টোবর লংগদু থানায় মামলা দায়ের করেন ওই ভুক্তভোগীর মা।

পরে লংগদু থানার পুলিশ পরিদর্শক সুজন হালদার ও পুলিশ পরিদর্শক মো. জাকির হোসেন তদন্ত শেষে ওই বছরের ২৮ অক্টোবর আসামির বিরুদ্ধে ধর্ষণের ঘটনার প্রাথমিক সত্যতা থাকায় অভিযোগপত্র দাখিল করেন। 

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট রাজীব চাকমা আদালতের রায়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, ‘রাঙ্গামাটির জন্য এটি একটি যুগান্তকারী রায়।’ দ্রুত এই রায় কার্যকরের আশা প্রকাশ করে তিনি আরও বলেন, ‘এই রায়ের ফলে ভবিষ্যতে এ ধরনের অপরাধমূলক কার্যক্রম কমে আসবে।’

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোক্তার আহমেদ বলেন, ‘এই রায়ে আমরা ন্যায় বিচার পায়নি। আমরা উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করবো। আমাদের বিশ্বাস উচ্চ আদালত ন্যায় বিচার করবে। আপিলে আসামি নির্দোষ প্রমাণিত হবে।’ 

ইত্তেফাক/এমবু/এএএম