শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নক-আউটে ব্রাজিলের প্রতিপক্ষ কারা?

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১৯:৪৮

বিশ্বকাপ জয়ের লক্ষ্যেই কাতারের মাটিতে পা রেখেছিলো ব্রাজিল। সেই উদ্দেশ্যে বেশ ভালোভাবেই ছুটে চলেছে সেলেসাওরা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ হাতে রেখেই নক-আউট নিশ্চিত করে ফেলেছে বিশ্বকাপের সবচেয়ে সফল দলটি। 

বিশ্বকাপের জি-গ্রুপে নিজেদের প্রথম দুই ম্যাচে সার্বিয়া আর সুইজারল্যান্ডকে হারিয়ে নক-আউট নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। গ্রুপের শেষ ম্যাচে অনেকটা নির্ভার হয়েই ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে হলুদ জার্সিধারীরা। 

ছবি: সংগৃহীত

শেষ ষোলো আগেই নিশ্চিত হয়ে যাওয়াই ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের আগেই আলোচভনা শুরু হয়ে গেছে নক-আউটে ব্রাজিলের প্রতিপক্ষ কে হবে সেটি নিয়ে। 

শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষ জিতলে বা ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে যাবে ব্রাজিল। সেক্ষেত্রে এইচ-গ্রুপের রানার-আপ দলের সঙ্গে শেষ ষোলোতে দেখা হবে ব্রাজিলের। আর যদি ব্রাজিল শেষ ম্যাচে হেরে যায় তাহলে গ্রুপে রানার-আপও হয়ে যেতে পারে সেলেসাওরা। শেষ ষোলোতে তখন তাদের প্রতিপক্ষ হবে এইচ-গ্রুপের চ্যাম্পিয়ন দল। এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ী দলই উঠে যাবে শেষ ষোলোতে। তখন তারা প্রতিপক্ষ হিসেবে পাবে ব্রাজিলকে।

ছবি: সংগৃহীত

এদিকে ব্রাজিল যদি গ্রুপ রানার-আপ হিসেবে পরের পর্বে ওঠে তাহলে ৬ ডিসেম্বর ‘এইচ’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে খেলতে হবে তাদের। সেক্ষেত্রে প্রায় নিশ্চিত যে পর্তুগালের সামনেই পড়তে পারে পাঁচবারের বিশ্বজয়ীদের।

ইত্তেফাক/এসএস