রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১৬০ জেনারেলসহ ১৫০০ সামরিক কর্মকর্তা হারিয়েছেন পুতিন

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ২০:২৬

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে নয় মাসব্যাপী যুদ্ধে দেড় হাজারেরও বেশি সামরিক কর্মকর্তাকে হারিয়েছেন। নিহত কর্মকর্তাদের মধ্যে রাশিয়ান সামরিক বাহিনীর ১৬০ জন জেনারেল রয়েছেন। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, উন্মুক্ত তথ্যের ওপর ভিত্তি করে রুশ সামরিক বাহিনীর কর্মকর্তাদের প্রাণহানির এই তথ্য তৈরি করা হয়েছে। যেখানে সোশ্যাল মিডিয়া ও অন্যান্য সর্বজনীনভাবে উপলব্ধ তথ্যগুলো মূলত একত্রিত হয়।

এছাড়া রুশ সেনা কর্মকর্তাদের প্রাণহানির এই সংখ্যাটি 'কিলড ইন ইউক্রেন' নামক একটি টুইটার হ্যান্ডেলে সংকলিত হয়েছে। কাউন্টটি ইউক্রেনে রাশিয়ান সামরিক হতাহত সম্পর্কে রাশিয়ান নিবন্ধ পোস্ট করে।

 রুশ সেনা কর্মকর্তাদের প্রাণহানির এই সংখ্যাটি 'কিলড ইন ইউক্রেন' নামক একটি টুইটার হ্যান্ডেলে সংকলিত হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু পর রাশিয়া এখনও পূর্ব ইউরোপের এই দেশটিতে আক্রমণ অব্যাহত রেখেছে। এছাড়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া ইউক্রেনের শক্তি ও জ্বালানি অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে।

ফলে ইউক্রেনের বিদ্যুৎ গ্রিড ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গেছে এবং লাখ লাখ মানুষের বিদ্যুৎ ও পানি সরবরাহের কর্মকাণ্ডে ব্যাঘাত সৃষ্টি হয়েছে। তবে ব্রিটিশ সংবাদ মাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, চলমান এই যুদ্ধে রাশিয়ার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং নিহতদের মধ্যে রাশিয়ার ১৬০ জন জেনারেল ও কর্নেল রয়েছেন।

ইউক্রেনের বিদ্যুৎ গ্রিড ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গেছে এবং লাখ লাখ মানুষের বিদ্যুৎ ও পানি সরবরাহের কর্মকাণ্ডে ব্যাঘাত সৃষ্টি হয়েছে।

অবশ্য নভেম্বর মাসের শুরুতে মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল মার্ক মিলি জানিয়েছিলেন, ইউক্রেনে এক লাখেরও বেশি রুশ সেনা নিহত বা আহত হয়েছেন। কিয়েভের বাহিনীও সম্ভবত একই রকম হতাহতের শিকার হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি। যুদ্ধের সমাপ্তি নিয়ে আলোচনার সুযোগ রয়েছে এবং রাশিয়া বা ইউক্রেনের পক্ষে সামরিক বিজয় অর্জন করা সম্ভব নাও হতে পারে বলে জানান জেনারেল মিলি।

মিলি বলেন, 'একটি পারস্পরিক স্বীকৃতি থাকতে হবে যে সামরিক বিজয় সম্ভবত প্রকৃত অর্থে সামরিক উপায়ে অর্জন করা যায় না এবং সেইজন্য আপনাকে অন্য উপায়ে ফিরে যেতে হবে।'

মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল মার্ক মিলি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনীয়দের কয়েক সপ্তাহের নিষ্ঠুর ঠাণ্ডা এবং বিদ্যুৎ বিভ্রাটের পাশাপাশি আরও হামলার বিষয়ে সতর্ক করেছেন। তিনি জানান, মস্কোর ক্ষেপণাস্ত্র নিঃশেষ না হওয়া পর্যন্ত ইউক্রেনের অবকাঠামোতে রাশিয়ার হামলা বন্ধ হবে না।

ইত্তেফাক/ডিএস