শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নক-আউটে নেদারল্যান্ড

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ২৩:১১

এক পয়েন্ট পেলেই নক-আউটে উঠে যেত নেদারল্যান্ড। তবে এ-গ্রুপে  নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নক-আউটে উঠে গেলো ডাচরা।

নক-আউটে ওঠার লক্ষ্য নিয়ে বাংলাদেশ সময় আজ রাত ৯ টায় আল-বায়াত স্টেডিয়ামে স্বগতিক কাতারের মুখোমুখি হয় নেদারল্যান্ড। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ থেকে এক পয়েন্ট পেলেই দ্বিতীয় রাউন্ডে চলে যেত ডাচরা। সেখানে কাতারকে ২-০ গোলে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউট নিশ্চিত করলো নেদারল্যান্ড।

ম্যাচের শুরু থেকেই স্বাগতিক কাতারের ওপর প্রাধান্য বিস্তার করে খেলতে থাকে নেদারল্যান্ড। কাতারের বিপক্ষে শুধু এক পয়েন্টে নয়, জেতার মনোভাব নিয়েই মাঠে নামে ডাচরা। প্রথম থেকেই কাতারের রক্ষণভাগে আক্রমণ করে গেছে ডাচরা।

ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো নেদারল্যান্ড। তবে চার মিনিটে কাতারের ডি-বক্সে জটলার মধ্য থেকে ঠিকমতো শট নিতে পারেননি ড্যালি ব্লাইন্ড। তবে ম্যাচের ২৬ মিনিটে গিয়ে স্বাগতিকদের জালে বল জড়িয়ে কমলা শিভবিরকে উচ্ছ্বাসে মাতান কোডি গ্যাকপো।  ডি বক্সের মাথায় বল পেয়ে আকজন ডিফেন্ডারকে কাঁটিয়ে জোরালো শটে নেদারল্যান্ডকে এগিয়ে নেন গ্যাকপো। 

প্রথমার্ধের বাকিটা সময় গোলের জন্য চেষ্টা করে গেছে ডাচরা। তবে আর কোন গোল না হওয়ায় ১-০ গোলে লিড নিয়েই বিরতিতে যায় নেদারল্যান্ড।

বিরতি থেকে ফিরেই নেদারল্যান্ডকে ২-০ গোলে এগিয়ে নেন মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি জং। ম্যাচের ৪৯ মিনিটে স্বাগইতিকদের জালে বল জড়িয়ে ডাচদের দ্বিতীয়বার উচ্ছ্বাসে ভাসান বার্সা তারকা। 

ম্যাচের ৬৯ মিনিটে কাতারের জালে আরও একবার বল জড়ায় ডাচরা। তবে ভিএআর সেই গোল বাতিল করে দেয়। ম্যাচের বাকি সময়টা গোলের জন্য আক্রমণ করলেও কাতারের জালে আর কোনো বল জড়াতে পারেনি ডাচরা। ম্যাচশেষে ২-০ গোলের জয় নিয়েই নক-আউটের টিকিট নিশ্চিত করে নেদারল্যান্ড।

অন্যদিকে, বিশ্বকাপের স্বাগতিক হিসেবে কোন ম্যাচ না জিতেই টুর্নামেন্ট শেষ করে কাতার।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন