রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্বকাপে নতুন রেকর্ড ব্রাজিলের

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০৮:৩১

কাতার বিশ্বকাপে হেক্সা মিশনে শক্তিশালী দল নিয়ে এসেছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। তার ফলে এবারের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০’র পর নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়ে এক ম্যাচ বাকি রেখেই এবারের বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করেছে তারা।

এদিকে সুইজারল্যান্ডের বিপক্ষে জয়ের সঙ্গে নতুন করে রেকর্ড বইয়ে নাম তুলেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের গ্রুপ পর্বে এ নিয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকল তারা। এই রেকর্ড গড়ার পথে জার্মানিকে পেছনে ফেলেছে ব্রাজিল। ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা ১৬ ম্যাচে অপরাজিত ছিল জার্মানরা। ১৯৯৮ সালে সর্বশেষ নরওয়ের কাছে ২-১ গোলে বিশ্বকাপের গ্রুপ পর্বে হেরেছিল ব্রাজিল। এরপর ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বে টানা ১৫ ম্যাচে অপরাজিত থাকে ব্র্রাজিল। ১৯৮২ সালের বিশ্বকাপ থেকে হিসেব করলে গ্রুপ পর্বে এ পর্যন্ত ৩৯ ম্যাচের মধ্যে মাত্র একটিতে হেরেছে ব্রাজিল। সেটি ঐ নরওয়ের বিপক্ষেই।

এদিকে এ ম্যাচ শেষে আরো একটি রেকর্ড করেছে ব্রাজিল। প্রথম ম্যাচে ব্রাজিলের গোলমুখে কোনো শট নিতে পারেনি সার্বিয়া। ব্রাজিলের গোলমুখে কোনো শট নিতে পারেনি সুইজারল্যান্ডও। বিশ্বকাপ মঞ্চে দ্বিতীয় দল হিসেবে কোনো আসরে নিজেদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে গোলমুখে শট নিতে দেয়নি ব্রাজিল। প্রথম দল হিসেবে এই কীর্তি গড়েছিল ফ্রান্স। ১৯৯৮ সালের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরবের বিপক্ষে খেলতে নেমেছিল ফ্রান্স। ঐ ম্যাচে ফ্রান্সের গোলমুখে কোনো শট নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরব।

 

ইত্তেফাক/ইআ