রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাজধানীতে নকশা বহির্ভূত ভবন উচ্ছেদে রাজউকের অভিযান

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ১৫:৩৩

রাজধানীতে নকশা বহির্ভূত কয়েকটি ভবনের বিরুদ্ধে রাজউকের নেতৃত্বে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৩০ নভেম্বর) রাজধানীর শাহাজানপুর এলাকায় সকাল ১০ টা থেকে অভিযানটি শুরু হয়ে শেষ হয় দুপুরে। রাজউক একাধিক নকশা বহির্ভূত নির্মাণাধীন ভবনের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মমিন উদ্দিন। রাজউকের জোন-৬ এর পরিচালক সালেহ আহমদ জাকারিয়া, অথরাইজড জোটন দেবনাথ।

ছবি- ইত্তেফাক

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মমিন উদ্দিন বলেন, আমরা পূর্বেও এই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছি। তারপরও কিছু কিছু ভবন মালিক রাজউকের নিয়মাবলী সঠিকভাবে মেনে চলছেন না। অভিযানে এসে আমরা ম্যাপ দেখে দেখে এসব ভবনের বর্ধিতাংশগুলো উচ্ছেদ করি এবং ভবিষ্যতে যাতে নকশার পরিবর্তন ঘটিয়ে নির্মাণ কাজ না করে সে ব্যাপারেও সতর্ক করেছি। যারা নিয়ম মানতে অনীহা প্রকাশ করেছেন তাদের বিরুদ্ধে আমরা পুনরায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। 

তিনি আরও বলেন, আমরা একই সঙ্গে আমরা ভবন মালিকদের নিয়মাবলী মানার ব্যাপারে সতর্কতামূলক দিক নির্দেশনা দিচ্ছি। আমরা আগেও বলেছি এ ভ্রাম্যমাণ আদালত একটি চলমান প্রক্রিয়া যা পর্যায়ক্রমে চলমান থাকবে।

ছবি- ইত্তেফাক

প্রত্যক্ষদর্শী আর কে রুবেল বলেন, এখানে এটা হাউজিং কোম্পানি বিল্ডিং বললেও তাদের কোনো সাইনবোর্ড নাই। তারা ১০ তলা বিল্ডিং এর ৬ তলা নির্মাণের কাজ শেষ করে। কয়েকবার রাজউকের লোক এসে বলে গেলেও তারা রাজউকের নকশা বহির্ভূত ভবন নির্মাণ করে। আজ রাজউকের এসে উচ্ছেদ অভিযান পরিচালনা করে।

মোবাইল কোর্ট আরও উপস্থিত ছিলেন, সহকারী অথরাইজড অফিসার আব্দুল লতিফ, প্রধান ইমারত পরিদর্শক মো. রহিম ও ইমারত পরিদর্শক মো. যোবায়ের তারেক।

ইত্তেফাক/এমএএম