শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৌদির বিপক্ষে জয় জয় ছাড়া পথ নেই মেক্সিকোর

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ১৭:২৭

নক-আউটে ওঠার সম্ভাবনা নিয়ে গ্রুপ পর্বে আজ নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে সৌদি আরব ও মেক্সিকো। গ্রুপ-সি’তে আর্জেন্টিনাকে প্রথম ম্যাচে হারিয়ে অঘটন ঘটানো সৌদি আরব পুরো গ্রুপের চেহারাই পাল্টে দিয়েছে। গ্রুপের শেষ ম্যাচের আগে দুই দলের সামনেই সমান সুযোগ রয়েছে পরের রাউন্ডে যাবার।

নক-আউটে ওঠার দৌড়ে বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১ টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে সৌদি আরব। মেক্সিকানদের জন্য নক-আউটের রাস্তা কঠিন হলেও দ্য গ্রীন ফ্যালকনদের সামনে বেশ ভালো সুযোগ রয়েছে নক-আউটে জায়গা করে নেওয়ার।

শেষ ম্যাচে কাল মেক্সিকোকে হারাতে পারলেই নক আউট পর্ব নিশ্চিত হবে সৌদি আরবের। আর ড্র করলে এক পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে চলে আসবে। দিনের আরেক ম্যাচে পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে পরাজিত করে তবে চার পয়েন্ট নিয়ে পরের রাউন্ড নিশ্চিত হবে সৌদি আরবের।

আর্জেন্টিনাকে হারানোর পর কোচ  হার্ভে রেনার্ডের দল পরের ম্যাচে পোল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে গিয়ে নক-আউট পর্বে খেলার ঐতিহাসিক সুযোগ হাতছাড়া করেছে। যদিও সুযোগ এখনো শেষ হয়ে যায়নি। পোলিশ গোলরক্ষক ওজিচে সেঝনি রক্ষা করেছেন দলকে। পিওতর জিয়েলিনস্কি ও রবার্ট লেওয়ান্ডোভস্কির দুই গোলের মাঝে সৌদি আরব পেনাল্টির সুযোগ পেয়েছিল। কিন্তু সালেম আল দাওসারির স্পট কিক রুখে দিয়ে পোল্যান্ডকে জয় উপহার দিয়েছেন জুভেন্টাসের গোলরক্ষক।

তিন পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে থাকা সৌদি আরবের ভাগ্য এখন তাদের হাতেই নির্ভর করছে। মেক্সিকোকে হারাতে পারলে ১৯৯৪ সালের পর প্রথমবারের মত নক-আউট পর্বের টিকিট মিলবে।
 
এদিকে মেক্সিকোও নক-আউটে যাওয়ার শেষ সুযোগটি কাজে লাগাতে চায়। আগের ম্যাচে কার্যত সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির কাছেই হেরেছে মেক্সিকানরা। প্রথমার্ধে কোনো গোল দিতে না পারলেও ৬৪ মিনিটে ডেডলক ভাঙ্গেন মেসি, বেনফিকার তারকা এনজো ফার্নান্দেজের কার্লিং শটে আর্জেন্টিনার জয় নিশ্চিত হয়। এই পরাজয়ে শীর্ষ দুইয়ে থাকা ঝুঁকিতে পড়ে যায় মেক্সিকোর।

১৯৯৪ সালের পর থেকে এল ট্রাইরা প্রতি বিশ্বকাপেই নক আউট পর্বে খেলেছে। এবার নক-আউটে খেলতে জেরার্ডো মার্টিনোর দলের আজকের ম্যাচে জয় পেতেই হবে। এরপরও তাদের মেলাতে হবে আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের সমীকরণ। পোল্যান্ড ও আর্জেন্টিনা ম্যাচ যদি ড্র হয় তবে পরের রাউন্ডে যেতে হলে মেক্সিকোকে অন্তত চার গোলের ব্যবধানে সৌদি আরবকে হারাতে হবে। একইসঙ্গে জয়ী হওয়ার পরেও তাদের পরের রাউন্ড নির্ভর করবে পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচের উপর। এক্ষেত্রে পোল্যান্ডকে আর্জেন্টিনার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে।

এখন পর্যন্ত কাতার বিশ্বকাপে প্রতিপক্ষের জালে কোন গোল করতে পারেনি মেক্সিকো। সৌদি আরবের সঙ্গে এর আগে পাঁচবারের মোকাবেলায় চারবারই জিতেছে মেক্সিকো, একটি ম্যাচ হয়েছে ড্র। ১৯৯৯ সালের পর দুই দল একে অপরের মুখোমুখি হয়নি।

সৌদি আরবের মধ্যমাঠ নিয়ে কোচ রেনার্ডকে নতুন করে চিন্তা করতে হবে। আব্দুলেলাহ আল-মালকির ভুলে লেওয়ান্ডোভস্কি গোল করার সুযোগ পেয়েছিল। পোল্যান্ডের সঙ্গে আল-মালকি টুর্নামেন্টের দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ায় আজ খেলতে পারবেন না। তার স্থানে নাওয়াফ আল-আবেদকে খেলানোর সম্ভাবনা বেশি। এছাড়া ইনজুরি শঙ্কা কাটিয়ে অনুশীলনে ফিরেছেন রিয়ার শারাহিলি।

একইভাবে মেক্সিকোর মধ্যমাঠেও দুঃশ্চিন্তা রয়েছে। অভিজ্ঞ আন্দ্রেস গুয়েদ্রাদো আর্জেন্টিনার বিপক্ষে ৪২ মিনিটেই পেশীর ইনজুরিতে মাঠ ছেড়েছেন। গুয়েদ্রাদৈর অনুপস্থিতিতে আয়াক্সের এডসন আলভারেজকে ডাকা হয়েছে দলে। তবে গোলের জন্য মুখিয়ে থাকা দলটিতে রক্ষনভাগে চারজন খেলানো হবে কিনা তা নিয়ে মার্টিনেজকে নতুন করেই ভাবতে হবে।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন