বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এমবাপ্পে-জিরুদদের বিশ্রাম দিয়েই ফরাসি একাদশ

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ২০:৪৮

তানা দুই ম্যাচ জিতে নক-আউট নিশ্চিত হয়ে গেছে আগেই। বিশ্বকাপের গ্রুপ পর্বে ফ্রান্স নিজেদের শেষ ম্যাচটি খেলতে নামছে শুধুই আনুষ্ঠানিকতার জন্য। অবশ্য গ্রুপের স্থান নির্ধারণের একটা সমীকরণ রয়ে গেছে, তিউনিসিয়ার বিপক্ষে গ্রুপে নিজেদের শেষ ম্যাচ থেকে ১ পয়েন্ট পেলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে বর্তমান বিশ্বাচ্যাম্পিয়নরা। 

ডি-গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ সময় আজ রাত ৯ টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে তিউনিসিয়ার বিপক্ষে মাঠে নামছে ফ্রান্স। গ্রুপের আগের দুই ম্যাচ জিতে নক-আউট নিশ্চিত হয়ে যাওয়ায় পুরোপুরি নির্ভার থেকেই খেলতে নামবে ফ্রান্স। এই ম্যাচে ন্যূনতম ড্র করতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে ফরাসিরা।

ছবি: সংগৃহীত

ফ্রান্সের জন্য স্রেফ আনুষ্ঠানিকতা হলেও তিউনিসিয়ার জন্য এই ম্যাচে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। প্রথম ম্যাচে ডেনমার্কের সঙ্গে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায়ের দ্বারপ্রান্তে রয়েছে তিউনিসিয়া। আজকের ম্যাচে জিতলে নক-আউটে ওঠার অল্প কিছু আশা বেঁচে থাকবে তিউনিসিয়ার জন্য। সেক্ষেত্রে অস্ট্রেলিয়া-ডেনমার্কের মধ্যকার গ্রুপের আরেক ম্যাচ হতে হবে ড্র। 

ছবি: সংগৃহীত

এদিকে, আগেই নক-আউট নিশ্চিত হয়ে যাওয়ায় এই ম্যাচে ফ্রান্সের কোচ দিদিয়ের দ্যেশম বিশ্রাম দিয়েছেন মূল একাদশের চার বড় তারকাকে। বিশ্রাম ও ইনজুরির হাত থেকে রক্ষা করতেই কিলিয়ান এমবাপ্পে, অলিভুয়ের জিরুদ, আঁতোয়ান গ্রিজম্যান আর উস্মানে ডেম্বেলেমে বিশ্রাম দিয়েছেন দ্যেশম। নিয়মিত অধিনায়ক হুগো লরিসকেও এই ম্যাচে বিশ্রাম দিয়েছেন ফরাসি কোচ, তার পরিবর্তে আজ অধিনায়কত্ব করবেন রাফায়েল ভারানে। তিউনিসিয়ার বিপক্ষে ৪-৩-৩ ফরমশনে দলকে খেলাবেন দ্যেশম।

ছবি: সংগৃহীত

অন্যদিকে তিউনিসিয়ার কোচ জালেল কাদরি আজ দল সাজিয়েছেন ৩-৪-৩ ফরমেশনে। 

ফ্রান্স একাদশ : স্টিভ মান্ডানা (গোলরক্ষক), অ্যাক্সেল দিসাসি, রাফায়েল ভারানে (অধিনায়ক), ইউসুফ ফোফানা, ইব্রাহিম কোনাতে, ম্যাথু গুয়েনদুজি, অরিলিয়েন চুয়ামেনি, এডুয়ার্ড কামাভিঙ্গা, র‍্যান্ডাল কোলো মুয়ানি, জর্ডান ভেরেটৌট, কিংসলে কোম্যান।

তিউনিসিয়া একাদশ : আইমান দাহমেন (গোলরক্ষক), মোনাতাসার তালবি, ইয়াসিন মেরিয়াহ, নাদের ঘান্দ্রি, আলি মালাওল, আইসা লাইদৌনি, এলিস খিরি, ওয়াজদি খেকরিদা, ওয়াহবি খাজরি (অধিনায়ক), বেন রমধানে আলি, আনিস স্লিমানে।

ইত্তেফাক/এসএস