শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেক্সিকো ২:১ সৌদি আরব

সৌদি আরবকে হারিয়েও বিদায়ের কান্না মেক্সিকোর

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ০৩:৪৩

নিজেদের কাজটা মেক্সিকো ঠিকই সারলো, সৌদি আরবকে হারালো ২-১ গোলে। তবে গোল ব্যবধানে পোল্যান্ডের থেকে পিছিয়ে থেকে গ্রুপের তৃতীয় হয়ে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বাড়ি ফিরতে হলো মেক্সিকানদের। 

ছবি: সংগৃহীত

আগের দুই ম্যাচের একটিতে ড্র, একটিতে হার। নক-আউটে যেতে হলে শেষ ম্যাচে সৌদি আরবের সঙ্গে জয় অবধারিত ছিলো মেক্সিকোর। তবে জয় পেলেও তাকিয়ে থাকতে হতো আর্জেন্টিনা-পোল্যান্ডের মধ্যকার গ্রুপের আরেক ম্যাচের দিকে। এমন সমীকরণে নিজেরা জয় তুলে নিলো, ওদিকে পোল্যান্ডও হারলো আর্জেন্টিনার কাছে। তবে মেক্সিকোর সঙ্গে সমান ৪ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ রানার আপ হয়ে নক-আউটে উঠে গেলো পোল্যান্ডের।

বিশ্বকাপের গ্রুপ-সি'র শেষ ম্যাচে আজ রাতে একই সময়ে মাঠে নেমেছিলো আর্জেন্টিনা-পোল্যান্ড ও মেক্সিকো-সৌদি আরব। নিজেদের বাঁচা-মরার ম্যাচে সৌদি আরবের সঙ্গে ২-১ গোলে জিতে যায় মেক্সিকো। তবে জেতার পরও তাদের সঙ্গী হলো বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার হতাশা।  

ছবি: সংগৃহীত

গ্রুপের অন্য ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো'তে পা রাখে টুর্নামেন্টের হট ফেভারিট আর্জেন্টিনা। তবে হেরেও শেষ ষোলো'তে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। 

সৌদি আরবের সঙ্গে ২-১ গোলে জিতে মেক্সিকোর পয়েন্ট দাঁড়ায় ৪। পোল্যান্ডেরও সমান ৪ পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় মেক্সিকোকে।

বুধবার (৩০ নভেম্বর) দিবাগত বাংলাদেশ সময় রাত ১ টায় মাঠে নামে এই মেক্সিকো-সৌদি আরব। ম্যাচের শুরু থেকেই আক্রমনাত্মক খেলতে থাকে মেক্সিকো আর সৌদি আরব। তবে একচেটিয়া খেলেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোন দলই। শেষমেশ গোলশূন্য সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল। 

ছবি: সংগৃহীত

বিরতি থেকে ফিরে বিরতি থেকে ফিরেই পাঁচ মিনিটের ব্যবধানে সৌদি আরবের জালে ২ গোল দিয়ে বসে মেক্সিকো। প্রথমে হেনরি মার্টিন ও পরে চ্যাভেজের গোলে ২-০ গোলের লিড নেয় মেক্সিকানরা।  তিন মিনিট পর আরও একবার গোল করেছিলো মেক্সিকো, তবে সেই গোল বাতিল হয়ে যায় রেফারির সিদ্ধান্তে। 

৮৮ মিনিটে আবারও সৌদির জালে বল জড়ায় মেক্সিকোর ফরোয়ার্ড হার্ভিং লোজানো। সে যাত্রাতেও রেফারি বাতিল করেন মেক্সিকোর গোল। 

ম্যাচের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে উল্টো সালিম আল দাওসারি সৌদি আরবের হয়ে গোল করলে ব্যবধান কমিয়ে আনেন ২-১ এ। 

ছবি: সংগৃহীত

শেষমেশ ২-১ গোলে জিতলেও মেক্সিকানরা জয়ের উল্লাস আর করতে পারেনি। গ্রুপের সবার তিন ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে নক-আউট নিশ্চিত করেছে আর্জেন্টিনা। আর পোল্যান্ড ও মেক্সিকোর সমান ৪ পয়েন্ট হলেও গলা ব্যবধানে এগিয়ে থেকে পোল্যান্ড জায়গা করে নিয়েছে নক-আউটে। সৌদি আরবের বিপক্ষে এই এক জয় সঙ্গী করেই বাড়ি ফিরতে হচ্ছে মেক্সিকোকে।   

ইত্তেফাক/এসএস