বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাকিস্তানে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৯, আহত ৪

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ১৪:৪৫

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে একটি কয়লা খনিতে বিস্ফোরণে নয়জন শ্রমিক নিহত ও চারজন আহত হয়েছেন। বুধবার (৩০ নভেম্বর) প্রদেশটির কোহাট বিভাগের ওরাকজাই জেলার একটি খনিতে এ বিস্ফোরণ ঘটে। কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানায় ডন।

ওরাকজাইয়ের জেলা কমিশনার আদনান ফরিদ জানান, ঘটনার সময় খনিতে ১৩ জন শ্রমিক কাজ করছিলেন। তারা সবাই বিস্ফোরণের পর আটকা পড়েন। ঘটনার পরপরই উদ্ধারকারী কর্মকর্তা, স্থানীয় স্বেচ্ছাসেবক ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। 

উদ্ধারকারীরা নয়জন শ্রমিকের মৃতদেহ বের করে আনে। ধ্বংসস্তূপ থেকে আহত আরও চারজনকে উদ্ধার করে স্থানীয় জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

উদ্ধারকারীরা নয়জন শ্রমিকের মৃতদেহ বের করে আনে।

কোহাটের বিভাগীয় কমিশনার মেহমুদ আসলাম ওয়াজির ঘটনার অবিলম্বে তদন্তের নির্দেশ দিয়েছেন। দায়িত্বে অবহেলার প্রমাণ পেলে তার বা তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, খনিতে আড়াই হাজার ফুট গভীরে বিস্ফোরণটি ঘটে।

ওরাকজাই জেলা পুলিশ প্রধান নাজির খানের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, খনি উন্নয়ন অধিদপ্তরের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করার পর জানায়, খনির ভেতরে গ্যাসের স্পার্ক থেকে বিস্ফোরণ ঘটে। 

খনি উন্নয়ন অধিদপ্তরের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করার পর জানায়, খনির ভেতরে গ্যাসের স্পার্ক থেকে বিস্ফোরণ ঘটে। 

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এই ঘটনায় বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং আহতদের যথাযথ চিকিৎসার নির্দেশ দিয়েছেন।

আফগানিস্তানের সীমান্তে উত্তর-পশ্চিম পাকিস্তানের ওরাকজাই জেলায় বেশ কয়েকটি কয়লা খনি রয়েছে। মাটির নিচে সঞ্চিত গ্যাসের কারণে এসব খনিতে প্রায়ই বিস্ফোরণের ঘটনা ঘটে।

 

ইত্তেফাক/ডিএস