শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তালার দক্ষিণবিলে লবণাক্ততায় বোরো চাষে শঙ্কা

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ১৫:৪৬

এ বছর অনাবৃষ্টির কারণে সাতক্ষীরার তালা উপজেলার দক্ষিণবিলে প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে লবণাক্ততার পরিমাণ বেড়ে গেছে। তাই বোরো চাষাবাদ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন চাষীরা। এই বিলে চিংড়ি চাষের পাশাপাশি বোরো মৌসুমে চাষাবাদ করে থাকেন কৃষকরা।

উপজেলার শাকদহ, শিয়ালডাঙ্গা,নগরঘাটা, চোমরখালি, কাশিয়াডাঙ্গা, হরিণখোলা, গাছা, তৈলকুপির বিলে ২০ হাজার হেক্টর জমিতে মাছ চাষের পাশাপাশি কৃষক ধান চাষ করে। লবণাক্ততার কারণে গতবছর চাষের পর অনেক ধান গাছ মরে গেছে।

এদিকে, লবণাক্ততার কারণে অনেক জমি পতিত অবস্থায় থাকতে দেখা যায়। এলাকার শতকরা ৯০ জন লোকই বোরো চাষাবাদ করে বছরের খাদ্যের চাহিদা পূরণ করে থাকে। এ বছর বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়াতে মাছ চাষিদের সঙ্গে বোরো চাষিরাও বিপাকে পড়েছেন।

শিয়ালডাঙ্গা গ্রামের কৃষক রোস্তম আলী বলেন, ‘আমি ২০ বিঘা জমিতে চিংড়ি ও সাদা মাছের চাষ করি সঙ্গে সঙ্গে মৎস্যঘেরের জমিতে বোরো ধানের চাষ করি। এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় লবণাক্ততা বেড়ে গেছে। যে কারণে এবছর বোরো চাষ করছি না।’

বর্গাচাষী মীর আলী বলেন, গত বছর আমি তিন বিঘা জমি সাত হাজার টাকা বিঘা প্রতি হারি নিয়ে চাষ করি,কিন্তু লবণাক্ততা ও ব্লাস্টের কারণে সব ধান নষ্ট হয়ে গেছে। এ বছরও চাষ নিয়ে শঙ্কায় আছি।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, বৃষ্টিপাত কম হওয়াতে মৎস্যঘেরের জমিতে লবণাক্ততা বেড়ে গেছে। উক্ত এলাকায় লবণ সহিষ্ণু ধান বিনা-১০ চাষ করার ব্যাপারে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

ইত্তেফাক/আরএজে