শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রসিক নির্বাচন: মেয়র পদে ১০ জনের মনোনয়ন বৈধ

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ১৬:২০

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র পদে ১০ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মো. আব্দুল বাতেন তাদের নাম ঘোষণা করেন।

মেয়রপ্রার্থীরা হলেন, জাতীয় পার্টি মনোনীত মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগ মনোনীত অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাসদের শফিয়ার রহমান, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আতাউর জামান বাবু, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মন্ডল, জাকের পার্টির খোরশেদ আলম, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, লতিফুর রহমান মিলন ও মেহেদী হাসান বনি।

রিটার্নিং কর্মকর্তা জানান, মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ, হলফনামায় কোনো ক্রটি না থাকা, মামলা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতা ও দলীয় প্রার্থীদের ক্ষেত্রে প্রত্যয়নপত্র সঠিক থাকায় সবার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া নির্বাচন কমিশনের নীতিমালা ও আইন অনুযায়ী ছোট-খাটো ভুল থাকায় প্রার্থীদের সংশোধনের সুযোগও দেওয়া হয়েছে।

আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে রংপুর সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল ২৯ নভেম্বর।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে, মনোনয়নপত্র জমার শেষ দিন মঙ্গলবার পর্যন্ত মোট ২৭৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে মেয়র পদে ১০ জন, ৩৩টি সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জন এবং ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী রয়েছেন।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আব্দুল বাতেন জানান, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৮ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ দেয়া হবে ৯ ডিসেম্বর। এই সিটিতে তৃতীয়বারের মতো আগামী ২৭ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইভিএমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোট কেন্দ্রগুলো থাকবে সিসিটিভির আওতায়।

ইত্তেফাক/এসকে