রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিরাপত্তায় রোবট ব্যবহারের অনুমতি পাচ্ছে ফ্রান্সিসকো পুলিশ

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ২১:৪৫

মানুষ হত্যা করতে পারে এমন রোবট ব্যবহার করতে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের সান ফ্রান্সিসকো শহরের পর্যবেক্ষকদের দল বা রুলিং বোর্ড অফ সুপারভাইজার। এর মাধ্যমে পুলিশকে বিভিন্ন চরম পরিস্থিতিতে বিস্ফোরক বসানো রোবট মোতায়েন করার অনুমতি দেয়া হয়েছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

স্টপ কিলার রোবটস গ্রুপের ড. ক্যাথরিন কনোলি বলেন, এই পদক্ষেপটি অনেকটা ‘পিচ্ছিল ঢাল’ এর মতো। যা মানুষকে হত্যা করা থেকে দূরে রাখতে পারবে। শহরের পুলিশ-এসএফপিডি-বিবিসিকে বলেছে যে তারা বর্তমানে প্রাণঘাতী শক্তিসম্পন্ন কোনও রোবট ব্যবহার করছে না। যদিও তারা বলেছিল যে ভবিষ্যতে এমন পরিস্থিতি সৃষ্টি হতে পারে, যেখানে রোবটের মধ্যে প্রাণঘাতী শক্তি ব্যবহার করা হতে পারে। 

পুলিশের এক মুখপাত্র বলেছেন, ‘রোবটগুলো সম্ভবত বিস্ফোরক চার্জ দিয়ে তৈরি করা হতে পারে, যেন কোনও সুরক্ষিত কাঠামোর ভেতরে সহিংস, সশস্ত্র বা বিপজ্জনক কিছু ঘটলে সেটা মোকাবিলা করা যায়।’ 

তারা আরও বলেছেন যে রোবটগুলো ‘প্রাণনাশের ঝুঁকি সৃষ্টি করতে পারে এমন সহিংস, সশস্ত্র বা বিপজ্জনক সন্দেহভাজনদের পরাস্ত বা বিভ্রান্ত করতেও এই রোবট ব্যবহার করা যেতে পারে।’ এই পদক্ষেপের পক্ষের আইনজীবীরা বলছেন যে এই রোবট শুধুমাত্র চরম পরিস্থিতি মোকাবিলার কাজে ব্যবহার করা হবে। 

নিরাপত্তায় রোবট ব্যবহারের অনুমোদন পাচ্ছে ফ্রান্সিসকো পুলিশ

বিরোধীরা অবশ্য বলছেন, এই পদক্ষেপের মাধ্যমে কর্তৃপক্ষ পুলিশ বাহিনীকে আরও সামরিকীকরণের দিকে ঠেলে দিতে পারে। মঙ্গলবার একটি সংশোধনীর মাধ্যমে এই পদক্ষেপটি পাস হয়েছে, যেখানে উল্লেখ করা হয়েছে যে পুলিশ আগে পরিস্থিতি মোকাবিলা করতে বিকল্প বিভিন্ন কৌশল প্রয়োগ করবে সেটা কাজে না দিলে শুধুমাত্র মারাত্মক পরিস্থিতিতে এই শক্তি চালিত রোবট ব্যবহার করা যাবে। বোর্ড আরও শর্ত দিয়েছে যে শুধুমাত্র সীমিত সংখ্যক উচ্চপদস্থ কর্মকর্তারাই এই রোবট ব্যবহারের অনুমোদন দিতে পারেন।

এই ধরনের প্রাণঘাতী রোবট ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য অংশে ব্যবহার করা হচ্ছে। ২০১৬ সালে, টেক্সাসের ডালাসে পুলিশ একজন স্নাইপারকে হত্যা করতে সি-ফোর বিস্ফোরক বসানো একটি রোবট ব্যবহার করেছিল। ওই স্নাইপার দুই পুলিশ অফিসারকে হত্যা করেছিল এবং আরও অনেককে আহত করেছে বলে জানা গিয়েছে। 

এসএফপিডি বলছে, পুলিশ বিভাগ বর্তমানে প্রাণঘাতী শক্তি সম্পন্ন কোনও রোবটের মালিক নয়, তবে ভবিষ্যতে এই পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হতে পারে। 

নিরাপত্তায় রোবট ব্যবহারের অনুমোদন পাচ্ছে ফ্রান্সিসকো পুলিশ

একজন মুখপাত্র বলেন, ‘পুলিশরা প্রতিনিয়ত যেসব পরিস্থিতির সম্মুখীন হয় বা মুখোমুখি হতে পারে, সেটা কোনও নীতিই অনুমান করতে পারে না। এসএফপিডি-কে অবশ্যই প্রতিটি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে এবং এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে সক্ষম হতে হবে।’ 

কেন্দ্রীয় সরকার স্থানীয় আইন প্রয়োগকারীদের সাহায্য করার জন্য দীর্ঘদিন ধরে সামরিক গ্রেডের সরঞ্জাম, ছদ্মবেশী ইউনিফর্ম, বেয়োনেট এবং সাঁজোয়া যান সরবরাহ করে আসছে। কিন্তু এই বছর ক্যালিফোর্নিয়া রাজ্যে পাস হওয়া আইন অনুযায়ী এখন থেকে নগর পুলিশ বাহিনীকে মিলিটারি-গ্রেডের সরঞ্জাম সংগ্রহ করতে হবে এবং তাদের সেগুলো ব্যবহারের জন্য অনুমোদন নিতে হবে। 

এই রোবট ব্যবহারের বিরোধীতাকারী স্টপ কিলার রোবটস এর প্রচারক ডক্টর ক্যাথরিন কনোলি বলেন, এই পদক্ষেপ ‘মানুষকে বলপ্রয়োগ এবং বল প্রয়োগের পরিণতি থেকে আরও দূরে সরিয়ে দিতে পারে’। তিনি আরও বলেন যে এই পদক্ষেপ ‘‘প্রথমেই প্রাণঘাতী শক্তি প্রয়োগের সিদ্ধান্ত নেওয়াটা সহজ করে তুলতে পারে।’ বিবিসি।

ইত্তেফাক/এএইচপি