শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অনুমতি না পেলেও নয়াপল্টনে গণসমাবেশ করবে বিএনপি

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ১২:৪৯

আগামী ১০ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে গণসমাবেশ সফল করতে সার্বিক প্রস্তুতি নিচ্ছে বিএনপি। ঢাকা বিভাগের জেলাগুলোর সঙ্গে বৈঠক করে দিকনির্দেশনা দিচ্ছেন দলের হাইকমান্ড। সমাবেশ সার্থকের জন্য গঠিত উপ-কমিটিগুলো প্রতিদিন প্রস্তুতি সভা করছেন। নেতারা বলছেন,সোহরাওয়ার্দী উদ্যানে তারা সমাবেশ করবেন না। অনুমতি না দিলেও নয়া পল্টনেই সমাবেশ করবেন। নয়াপল্টনে যাতে নির্বিঘ্নে সমাবেশ করতে পারে সেজন্য সার্বিক নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিত করতে সরকারকে আহবান জানিয়েছে দলটি। 

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইতিমধ্যে বলেছেন, বিভাগীয় শেষ সমাবেশ ঢাকায়, নয়াপল্টনেই ১০ তারিখে সমাবেশ করব। সোহরাওয়ার্দী উদ্যান আমরা চাইনি। সরকারকে পরিষ্কার করে বলতে চাই,ডিএমপি কমিশনারসহ সবাইকে,কোনো ঝামেলা না করে এ সমাবেশ যাতে করতে পারি,এ ব্যবস্থা আপনারা করবেন। তিনি বলেন, আমরা পরিষ্কার করে বলছি, আপনাদের এই সিদ্ধান্ত পরিবর্তন করুন। জনগণের ভাষা বুঝে নয়াপল্টনে সমাবেশ করার সব ব্যবস্থা নিন। ঢাকায় ১০ ডিসেম্বর শান্তিপুর্ণ সমাবেশ করার সব ব্যবস্থা করুন। সোহরাওয়ার্দীতে আমরা স্বাচ্ছন্দ্য বোধ করি না।চারদিকে দেয়াল দিয়ে ঘেরা। একটা মাত্র গেট। এখন নয়াপল্টনে সমাবেশের ব্যবস্থা গ্রহণ করার দায়িত্ব আপনাদের; না হলে সব দায়-দায়িত্ব আপনাদের। দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন,অনুমতি না পেলেও আগামী ১০ ডিসেম্বর বিএনপি নয়াপল্টনেই সমাবেশ করবে। মানুষের অধিকার পুনরুদ্ধারের জন্য নয়াপল্টনেই আমাদের সমাবেশ করা উচিত এবং আমরা সেখানেই সমাবেশ করবো।

দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়ার পেছনে কোন ষড়যন্ত্র রয়েছে। তাদের মাথায় খারাপ উদ্দেশ্য কাজ করছে; এমন সন্দেহ মানুষের মনে উঠে এসেছে।  দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবরি রিজভী বলেন,আমরা না চাইলেও আগ বাড়িয়ে স্বপ্রনোদিত হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়ার পেছনে সরকারের কোন ষড়যন্ত্র রয়েছে। সরকারের ফাঁদে আমরা পা দেব না। সমাবেশ হবে নয়া পল্টনেই।গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী বলেন,নয়াপল্টনে বিএনপির গণসমাবেশ নিয়ে সরকার বিচার-বিবেচনাহীন চাতুর্যের আশ্রয় নিয়েছে।শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দীতে সমাবেশ করাতে জোর জবরদস্তি চলছে। এটা ঘোর সন্দেহের চোখে দেখছে দেশের মানুষ। বিএনপি সব দিক বিবেচনা করে ১০ ডিসেম্বর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার সিদ্ধান্ত দিলেও পুলিশ শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে করার জোর জবরদস্তি করছে। এটি একটি রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকারের বিরুদ্ধে সরাসরি হস্তক্ষেপ। আওয়ামী লীগ যখন যেখানে মনে করে সেখানে অনুষ্ঠান করার অনুমতি পায়। সেখানে শত শত বাসে মানুষ আনা হয়। ঢাকা মহানগরীর বিভিন্ন প্রান্ত থেকে সেখানে মিছিল যায়। ঢাকার বিশাল এলাকাজুড়েই মাইক বসানো হয়। নগরবাসীর চলাচল স্থবির হয়ে যায়। পুলিশ টু শব্দ করে না, বরং তাদের সার্বিক সহযোগিতা করে যায়। 

অথচ, বিএনপির কর্মসুচি পালন করতে গেলে অসংখ্য শর্তের বৃত্তে তা আটকানোর চেষ্টা করা হয়।রিজভী বলেন,বিএনপির জনসমাবেশে জনতার বিপুল পরিমাণ সমাগম দেখে আওয়ামী সরকার তেলেসমাতি শুরু করেছে। ঢাকা বিভাগসহ সারা দেশে আইনশৃঙ্খলা বাহিনী চিরুনি অভিযান চালাচ্ছে। পরিকল্পিত নাশকতার ঘটনা সৃষ্টি করে বিএনপি নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা ও গণগ্রেপ্তার করতে বেপরোয়া হয়ে উঠেছে।আগুন সন্ত্রাসের মতো অপরাধ করে উল্টো বিএনপির ওপর দায় চাপানোর এক নোংরা রাজনৈতিক সংস্কৃতি দীর্ঘদিন চালু করেছে আওয়ামী লীগ।তারা আগুন ছড়ানোর গভীর চক্রান্তে মেতে উঠেছে। পুরনো হাতিয়ার শান দিয়ে নতুন করে সেটির ব্যবহার করছে। এরা আগুন সন্ত্রাসের মডেল পুনরায় ব্যবহার করছে। যা দেখা গেছে নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জে। এক্ষেত্রে পুলিশ-যুবলীগ-ছাত্রলীগ হাত মিলিয়ে কাজ করে যাচ্ছে নিবেদিতপ্রাণ হয়ে। 

জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইয়ুথ ফোরামের এক আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন,পরিস্থিতি ঘোলাটে না করে ১০ তারিখের সমাবেশ শান্তিপুর্ণভাবে করতে দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, অন্যথায় যেকোন পরিস্থিতির জন্য সরকারই দায়ী থাকবে। নয়াপল্টনেই আমাদের সমাবেশ হবে। সেই সমাবেশে সরকার পতনের আন্দোলনের কর্মসুচি ঘোষণা করা হবে। তিনি বলেন, আমাদের আটটি সমাবেশ হয়ে গেছে। ১০ ডিসেম্বর ঢাকায় আরেকটি সমাবেশ হবে। সেই সমাবেশ হবে গণসমাবেশ। এই সমাবেশে যাতে লোক আসতে না পারে তার জন্য আওয়ামী লীগ সরকার তা-ব চালাবে। আমাদের সমাবেশের স্থান আমরা নির্ধারণ করবো। পল্টনে আমাদের সমাবেশ হবে। আওয়ামী লীগের ধারণা বিএনপিকে দমিয়ে রাখলে আমরা আগের মতো থাকতে পারবো। পল্টনে সমাবেশ করার অনুমতি দেন। আমরা শান্তিপুর্ণভাবে সমাবেশ করতে চাই। দেশের সর্বত্রই গায়েবী মামলা হচ্ছে। ১০ ডিসেম্বরের সমাবেশে কোন ব্যত্যয় ঘটলে সরকারকে দায় নিতে হবে। 

গতকাল পল্লবী, রূপনগর, বাড্ডা, ভাটারা, মোহাম্মদপুর ও আদাবর থানার প্রস্তুতি সভায় বিএনপি চেয়ারপার্সনের উপদেস্টা ও ঢাকা মহানগর উত্তর শাখার আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, আমরা ১০ ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ করবো। অতীতে নয়াপল্টনে শান্তিপুর্ণভাবে সকল সমাবেশ হয়েছে। সমাবেশের জন্য নয়াপল্টন চেয়ে আমরা চিঠিও দিয়েছে। এখন নয়াপল্টনে আমরা যাতে নির্বিঘ্নে সমাবেশ করতে পারি, তার জন্য সরকারের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে প্রতিনিয়ত কর্মসুচি পালন করছে,রাস্তা বন্ধ করে সভা-সমাবেশ করছে; অথচ আমরা আমাদের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে পারব না-এ রকম দুই নিয়ম চলতে পারে না।সরকার মূলত অসৎ উদ্দেশ্যে বিএনপির নেতাকর্মীকে সোহরাওয়ার্দী উদ্যানে নিয়ে যেতে চায়। কিন্তু আমরা সরকারের সেই ফাঁদে পা দেব না।১০ ডিসেম্বর ঢাকা হবে মিছিলের নগরী, জনতার শহর। শেখ হাসিনার পক্ষে সমাবেশ ঠেকানো সম্ভব হবে না। 

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি আবদুস সালাম বলেন, হেফাজত আর বিএনপি এক নয়। ১০ ডিসেম্বর ঢাকার সমাবেশে আওয়ামী লীগ আঘাত করলে তিনি নেতাকর্মীদের পাল্টা আঘাত দেয়ার নির্দেশ দেন। ১০ ডিসেম্বর শান্তিপুর্ণভাবে কর্মসুচি পালন করতে চায় বিএনপি। কিন্তু কেউ সংঘাতের চেষ্টা করলে তা প্রতিহত করা হবে। এ সময় তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে ঢুকিয়ে হেফাজতের মতো ঘটনা ঘটাতে চায় সরকার।

ইত্তেফাক/কেকে