বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়ার পাসপোর্ট পেলেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য ফাঁসকারী স্নোডেন

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ২০:৩৯

রুশ নাগরিক হিসেবে শপথ নেওয়ার পর রাশিয়ার পাসপোর্ট পেয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য ফাঁসকারী (হুইসেলব্লোয়ার) এডওয়ার্ড স্নোডেন। তার আইনজীবী আনাতোলি কুচেরেনা বিষয়টি নিশ্চিত করেছেন। রাশিয়ার বার্তা সংস্থা তাসের এক খবরে এই তথ্য জানানো হয়েছে। 

রুশ প্রেসিডেন্ট ভ্ললাদিমির পুতিন গত ২৬ সেপ্টেম্বর স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব প্রদানের ডিক্রিতে স্বাক্ষর করেন। স্নোডেনের সঙ্গী লিন্ডসে মিলস-ও রুশ নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন।

২০১৩ সালে মার্কিন গোপন গোয়েন্দা নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে বিশ্বে আলোড়ন তুলেছিলেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই তথ্য ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ নাগরিকদের ওপর ওয়াশিংটনের গোয়েন্দা নজরদারির ভয়াবহতা। তথ্য ফাঁসের পর থেকেই স্নোডেন পালিয়ে বেড়াচ্ছিলেন।

যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে, তাতে মার্কিন আইন অনুযায়ী তার অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে। যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তির তালিকাতেও রয়েছে স্নোডেনের নাম রয়েছে। যুক্তরাষ্ট্র বিগত কয়েক বছর ধরে তাকে ফেরত পাওয়ার চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য ফাঁসকারী স্নোডেন

স্নোডেন ২০১৩ সাল থেকে রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। ২০২০ সালের অক্টোবরে তাকে দেশটিতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়। এর ধারাবাহিকতায় গত সেপ্টেম্বরে তাকে নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেয় ক্রেমলিন। 

শুক্রবার রাশিয়ার নাগরিক হিসেবে  পাসপোর্ট পাওয়ার পর স্নোডেনকে শাস্তি দেওয়া অনেকটাই অসম্ভব মনে হচ্ছে। যদিও শুক্রবার হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি বলেছেন, এটি এখনো ফৌজদারি তদন্তাধীন বিষয়। খবর উইওনের।

ইত্তেফাক/এএইচপি