রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

লড়াইটা হবে এমবাপ্পের সঙ্গে লেভান্ডভস্কির

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ১০:১৯

দ্বিতীয় রাউন্ডে আজকের প্রথম ম্যাচে মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স ও পোল্যান্ড। মূল লড়াইটা তাই দলের সঙ্গে দলেরই হবে। কিন্তু দলীয় সেই লড়াইয়ের ভেতরে থাকবে অনেক খণ্ড লড়াইও। তবে ছোট ছোট সেই লড়াইয়ের সবচেয়ে বড় লড়াইটা হবে কিলিয়ান এমবাপ্পে ও রবার্ট লেভান্ডভস্কির মধ্যে। দুজনেই নিজ নিজ দলের আক্রমণভাগের প্রধান অস্ত্র। তবে বয়স আর পরিণত খেলোয়াড়ের দিক থেকে লেভান্ডভস্কি অনেক এগিয়ে। তার বয়স ৩৪ বছর।

বিপরীতে ফরাসি তরুণ এমবাপ্পের বয়স সবে ২৩। অভিজ্ঞতার ভান্ডারও লেভান্ডভস্কির ভারী। তিনি ১৭ বছর ধরে পেশাদার ফুটবলের শীর্ষ পর্যায়ে খেলছেন। তার আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়সও ১৪ বছর। এরই মধ্যে গড়েছেন দেশের হয়ে সর্বোচ্চ ১৩৭ ম্যাচ খেলার রেকর্ড। তুলনায় এমবাপ্পে অনেক পিছিয়ে। ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলছেন ৫ বছর হলো, এ পর্যন্ত ম্যাচ খেলেছেন ৩১টি। ক্লাব ক্যারিয়ারের বয়সও সবে ৭। কিন্তু তারকাখ্যাতি আর পারফরম্যান্স দ্যুতিতে ছোট এমবাপ্পেই বোধকরি এখন এগিয়ে। আর যদি বিশ্বকাপ প্রসঙ্গ আসে তাহলে, এমবাপ্পের ধারে কাছেও থাকবে না লেভান্ডভস্কি।

এমবাপ্পে এরই মধ্যে বিশ্বকাপ জিতেছেন। ২০১৮ আসরে ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। করেছিলেন ৪টি গোল। এবারও সেই ফর্মটা টেনে এনেছেন তিনি। এরই মধ্যে কাতার বিশ্বকাপে এমবাপ্পে করেছেন ৩ গোল। মানে এরই মধ্যে বিশ্বকাপের গোল সংখ্যা ৭। বিপরীতে লেভান্ডভস্কির বিশ্বকাপে গোল মাত্র ১টি। সবেধন নীলমনি সেই গোলটি তিনি করেছেন এবার সৌদি আরবের বিপক্ষে। তবে এসব পরিসংখ্যান ছাপিয়ে দুজনের মাঠের লড়াইটা আকর্ষণীয় হয়ে উঠবে বলেই মনে হচ্ছে। কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে তাদের দল যে গোলের জন্য তাকিয়ে থাকবে তাদের দিকেই।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন