বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনে শীতকালে যুদ্ধের গতি কমে যাবে: মার্কিন গোয়েন্দা

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ১৬:২৬

ইউক্রেনে শীত তীব্র হচ্ছে। রাজধানী কিয়েভসহ বেশিরভাগ অঞ্চল তুষারে ঢেকে যাচ্ছে। চলাফেরা করা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় শীতের তীব্রতা যত বাড়বে ইউক্রেনে যুদ্ধের গতি তত কমবে। এ বিষয়ে মার্কিন গোয়েন্দা বিভাগ জানিয়েছে, শীতের পরবর্তী কয়েক মাস এ ধরনের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন গোয়েন্দা পরিচালক এভ্রিল হেইনস ক্যালিফোর্নিয়ার প্রতিরক্ষা ফোরামে জানান, শীতের শুরুতে রাশিয়া ইউক্রেনের বেশিরভাগ জ্বালানি খাতে হামলা চালায়। ইউক্রেনের লাখ লাখ মানুষকে অন্ধকারে থাকতে হচ্ছে। কিছু জায়গায় পরিস্থিতি স্বাভাবিক থাকলেও অনেক জায়গায় বিদ্যুৎ নেই। 

এই পরিস্থিতিতে যুদ্ধের গতি এখন কমে গেলেও উভয় পক্ষই আগামী বসন্তে পূর্ণ মাত্রায় আক্রমণের জন্য সামরিক সরবরাহ সংগ্রহ করবে। ইউক্রেন যুদ্ধের নয় মাস ধরে দখল করা বেশিরভাগ ভূখণ্ডের নিয়ন্ত্রণ হারিয়েছে রাশিয়া। 

যুদ্ধের গতি এখন কমে গেলেও উভয় পক্ষই আগামী বসন্তে পূর্ণ মাত্রায় আক্রমণের জন্য সামরিক সরবরাহ সংগ্রহ করবে।

গোয়েন্দা পরিচালক এভ্রিল জানান, বেশিরভাগ লড়াই এখন পূর্ব ইউক্রেনের বাখমুত এবং দোনেৎস্ক অঞ্চলে সংঘটিত হচ্ছে। তিনি বিশ্বাস করেন, গত মাসে দখল করা খেরসনের একটি অংশ থেকে মস্কো তার সেনা প্রত্যাহার করার পর লড়াইয়ের গতি কমে গেছে।

তিনি বলেন, 'আমরা ইতোমধ্যে যুদ্ধের গতি কমতে দেখতে পাচ্ছি। এটি আগামী কয়েক মাস অব্যাহত থাকতে পারে। তবে ইউক্রেনীয় ও রুশ বাহিনী শীতের পর যেকোনো সময় পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত থাকবে।

 ইউক্রেনীয় ও রুশ বাহিনী শীতের পর যেকোনো সময় পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত থাকবে।

মার্কিন গোয়েন্দা পরিচালকের মতে, বাস্তবে রাশিয়া পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারবে কিনা তা নিয়ে তাদের যথেষ্ট সংশয় রয়েছে। সে সময় ইউক্রেনের জন্য ইতিবাচক কিছু হতে পারে বলে মনে করেন তিনি।

ইত্তেফাক/ডিএস