শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেইমারকে নিয়েই নক-আউটের যুদ্ধে ব্রাজিল

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ০০:১৮

সব জল্প-কল্পনার অবসান ঘটিয়ে কাতার বিশ্বকাপে আবারও মাঠে নামছেন নেইমার। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে নক-আউট পর্বের লড়াইয়ে ব্রাজিলের শুরুর একাদশেই আছেন হলুদ জার্সির নাম্বার টেন নেইমার।

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সময় আজ রাত ১টায় স্টেডিয়াম ৯৭৪'এ শেষ ষোলোর লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপ পর্বের প্রথম ম্যাচ খেলেই ইনজুরিতে পড়েন নেইমার, পরের দুই ম্যাচ না খেললেও কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে শুরু থেকেই মাঠে থাকছেন সেলেসাওদের পোস্টারবয় নেইমার।

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতেই নিশ্চিত হয়ে গিয়েছিলো নক-আউট রাউন্ড। এজন্য অনেকটা নির্ভার থেকে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে দ্বিতীয় একাদশ মাঠে নামিয়েছিলো ব্রাজিল কোচ তিতে। তবে সেটিই যেন বুমেরাং হয়ে প্রমাণ হয়েছিলো সেলেসাওদের জন্য। ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে হেরে বসে ব্রাজিল। শেষমেশ গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় পর্বে ওঠে হলুদ জার্সিধারীরা। নক-আউটের লড়াইয়ে আর কোনো পরীক্ষা-নিরীক্ষা নয়, শক্তিশালী মূল একাদশই মাঠে নামাচ্ছেন তিতে। 

ছবি: সংগৃহীত

ব্রাজিলের মোকাবেলা করতে উজ্জীবিত হয়ে রয়েছে দক্ষিণ কোরিয়া। গ্রুপের নিজেদের শেষ ম্যাচে পর্তুগালকে হারিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে উরুগুয়েকে পেছনে ফেলে শেষ ষোলোতে উঠেছে এশিয়ার পরাশক্তিরা। আজ আরও একটি অঘটনের জন্ম দিয়ে সন হিউং মিনের নেতৃত্বে কোরিয়া এবার ব্রাজিল বাঁধাও পেরুতে চায়।

ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে নক-আউটের লড়াইয়ে ব্রাজিলের একাদশে ফিরছেন নেইমারের সঙ্গে ইনজুরিতে পরা দানিলোও। লেফট-ব্যাক অ্যালেক্স সান্দ্রো চট পাওয়ায় আজ তার জায়গায় মাঠে নামবেন দানিলো। আর রাইটব্যাকে রয়েছেন এডার মিলিতাও। 

ছবি: সংগৃহীত

গোলরক্ষকের জায়গায় ফিরছেন অ্যালিসন বেকার। তিতের সাজানো ৪-৩-৩ ফরমেশনের মিডফিল্ডে থাকছেন ক্যাসেমিরো আর পাকুয়েতা, তাদের একটু ওপরে অ্যাতাকিং মিডফিল্ডার হিসেবে খেলবেন নেইমার। দুই উইংয়ে রাফিনহা আর ভিনিসিয়াসের সঙ্গে স্ট্রাইকার হিসেবে একাদশে ফিরছেন  রিচার্লিসন।

এদিকে, গ্রুপ পর্বে চমক দেখানো দক্ষিন কোরিয়া আজ হিউং মিন সনের নেতৃত্বে মাঠে নামছে ৪-৪-২ ফরমেশনে। 

ব্রাজিল একাদশ: অ্যালিসন বেকার (গোলরক্ষক), দানিলো, থিয়াগো সিলভা (অধিনায়ক) মারকুইনহোস, এডার মিলিতাও, ক্যাসেমিরো, লুকাস পাকুয়েতা, নেইমার, রাফিনহা, ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন।

দক্ষিণ কোরিয়া একাদশ: কিম সেঙ্গু (গোলরক্ষক), কিম জিনসু, কিম মিনজা, কিম মুনহাউন, কিম ইয়োঙ্গোন, জুং উয়ং, হোয়াং ইনবিয়ম, লি জিসাং, হোয়াং হেচান, হিউং মিন সন (অধিনায়ক), চো গিসাং। 

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন