শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেসির চোখে চার সেমিফাইনালিস্ট

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৩২

গ্রুপ পর্বের পর দ্বিতীয় রাউন্ডের দ্বৈরথও শেষ। কাতার বিশ্বকাপ ছোট হয়ে এখন আট দলের কোয়ার্টার ফাইনাল মঞ্চে দাঁড়িয়ে। যেখান থেকে স্বপ্ন বাঁচিয়ে রেখে সেমিফাইনালে উঠবে চারটি দল। কোয়ার্টার ফাইনালের আট দলের মধ্যে কোন চারটি দল সেমিফাইনালে উঠবে, ফুটবল দুনিয়ায় এখন এই প্রশ্নের উত্তর খুঁজতেই চলছে গবেষণা। আমদর্শক-ফুটবলবোদ্ধারের সঙ্গে এখন গবেষণায় মেতেছেন স্বয়ং ফুটবলাররাও। তার মধ্যে আছেন লিওনেল মেসিও। প্রতিটি দলের পারফরম্যান্স চুলচেরা বিশ্লেষণ করে চার সেমিফাইনালিস্টের ছোট্ট তালিকাটাও তৈরি করে ফেলেছেন আর্জেন্টাইন সুপারস্টার। গোপন না রেখে নিজ গবেষণার তালিকাটা মেসি প্রকাশও করে দিয়েছেন।

রীতিমতো সংবাদ সম্মেলনে জানিয়ে দিয়েছেন, তার বেছে নেওয়া সম্ভাব্য চার সেমিফাইনালিস্ট কারা? কারা সেই চার দল? মেসি প্রথমেই রেখেছেন নিজের দল আর্জেন্টিনার নাম, ‘সেমিফাইনালে ওঠার দৌড়ে অবশ্যই আর্জেন্টিনা থাকবে। আমাদের আর্জেন্টিনা দলটা খুবই শক্তিশালী।’ আর? উত্তরটা শুনুন মেসির মুখেই, ‘বিশ্বকাপের যতগুলো ম্যাচ দেখা সম্ভব হয়েছে, আমরা দেখেছি। ক্যামেরুনের কাছে হারলেও ব্রাজিল খুব ভালো খেলছে। তারা অবশ্যই চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার।’ প্রথম দুটি নামই তো তিনি বললেন নিজেদের দক্ষিণ আমেরিকা মহাদেশের। সেমিফাইনালের বাকি দল দুটি হবে কারা? মেসিকে এবার বাধ্য হয়েই দৃষ্টি ফেরাতে হয়েছে ইউরোপের দিকে। কারণ, আট কোয়ার্টার ফাইনালিস্টের মধ্যে মেসির আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিল ছাড়া বাকি ছয়টি দলই ইউরোপের। সেই ছয় দলের মধ্য থেকে মেসি বেছে নিয়েছেন দুটি নাম, ‘ফ্রান্স অবশ্যই ভালো ফুটবল খেলছে। এছাড়া আমি স্পেনের কথাও বলব। জাপানের কাছে হারলেও স্পেন খুবই ভালো খেলছে। মাঠে নিজেদের কাজটা কী, তা তারা খুব ভালো করে জানে।’

মেসি স্পেনকে বেছে নিয়েছেন ঠিক, কিন্তু এই প্রতিবেদন লেখার সময় স্পেনের শেষ আট নিশ্চিতই হয়নি। মরক্কো-স্পেন ম্যাচটি চলছিল।

তারপরও আর্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স ও স্পেন—এই হচ্ছে মেসির চার সেমিফাইনালিস্ট। কি, মেসির এই তালিকার সঙ্গে আপনার তালিকার কয়টা নাম মিলেছে?

ইত্তেফাক/ইআ