বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জর্জিয়ায় জয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেলো বাইডেনের দল

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১১:০১

জর্জিয়ার রানঅফে ইউএস সিনেট আসনটি ধরে রাখতে সক্ষম হয়েছে ডেমোক্র্যাটরা। মঙ্গলবার (৬ ডিসেম্বর) অনুষ্ঠিত নির্বাচনে পুনরায় জয়ী হয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী রাফায়েল ওয়ারনক। যুক্তরাষ্ট্রসহ বিশ্ববাসীর দৃষ্টি ছিল এই নির্বাচনের ওপর।

সিএনএন তাদের প্রজেকশনে জানিয়েছে, এই নির্বাচনে জয়ের মাধ্যমে ইউএস সিনেটে ডেমোক্রেটিক পার্টির সদস্য দাঁড়ালো ৫১-তে। আর রিপাবলিকান পার্টি ৪৯-এ। অর্থাৎ সিনেটে একচ্ছত্র আধিপত্য পেল ডেমোক্র্যাটরা।

একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় সিনেটে বিল পাসে এখন থেকে ভাইস প্রেসিডেন্টের ভোটের প্রয়োজন হবে না তাদের।

গত ৫ নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী সাধারণ নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় পুনর্নির্বাচনের প্রয়োজন হয়। সে হিসাবে ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হলো রানঅফ নির্বাচন। ভোটাররা অনেকেই আগাম ভোট দিয়েছেন। এছাড়া অ্যাবসেন্টি ব্যালটেও বিপুল ভোট পড়ে।

মঙ্গলবার ভোট শেষে গভীর রাতে প্রাপ্ত ফলাফলে সিনেটে আধিপত্য বজায় রাখতে পেরেছে ডেমোক্রেটিক পার্টি। এ রিপোর্ট লেখা পর্যন্ত বর্তমান সিনেটর রাফেল ওয়ারনক ৫০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন। অর্থাৎ তিনি পেয়েছেন ১৭ লাখ ৪৮ হাজার ৪৬৩ ভোট। রিপাবলিকান হার্শেল ওয়াকার পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট। তার প্রাপ্ত ভোট ১৬ লাখ ৯২ হাজার ৬৫৪। ৫৫ হাজার ৭০৯ ভোট বেশি পেয়েছেন বিজয়ী সিনেটর রাফায়েল ওয়ারনক।

বেসরকারিভাবে বিজয়ী হওয়ার পর সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন রাফায়েল ওয়ারনক। তিনি বলেন, ডেমোক্র্যাটরা তাদের বিজয় অক্ষুণ্ণ রেখেছে। তাদের ধন্যবাদ। এর মাধ্যমে গণতন্ত্রের বিজয় হয়েছে। আসুন আমরা আনন্দ করি।

উল্লেখ, ৫ নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি হাউজে তাদের আধিপত্য ধরে রাখতে পারেনি। সেখানে রিপাবলিকানদের আধিপত্য প্রতিষ্ঠিত হয়েছে। এর ফলে ক্ষমতার ভারসাম্য তৈরি হয়েছে যুক্তরাষ্ট্র কংগ্রেসে।

ইত্তেফাক/এসকে