শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দিল্লি পৌরসভা নির্বাচন: এগিয়ে আপ, লড়ছে বিজেপি

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১৩:১৬

ভারতের দিল্লি পৌরসভার ফলাফলের ট্রেন্ড বলছে, কেজরিওয়ালের আপ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি-র মধ্যে জোরদার লড়াই হচ্ছে। খবর ডয়েচে ভেলের। 

দিল্লি পৌরসভায় ২৫০টি আসন আছে। ভোটগণনা শুরুর ঘণ্টা তিনেক পর এগিয়ে-পিছিয়ে থাকার হিসাবটা এরকম। আপ এগিয়ে ১২৯টি আসনে এবং বিজেপি ১০৫টি আসনে। রাহুল গান্ধীর কংগ্রেস এগিয়ে আছে ১১টি আসনে।

১২৬টি আসন জিতলে পৌরসভায় সংখ্যাগরিষ্ঠতা পাওয়া যাবে। তবে এগিয়ে-পিছিয়ে থাকার ক্ষেত্রে সমানে ওঠানামা চলছে। একবার বিজেপি এগিয়ে যাচ্ছে, একবার আপ। তবে কিছুক্ষণ ধরে আপ এগিয়ে থাকছে। তবে যেহেতু এতটাই তীব্র লড়াই চলছে, আরো কিছুক্ষণ না গেলে সম্পূর্ণ চিত্র স্পষ্ট হবে না। বোঝা যাবে না, দিল্লি পৌরসভায় কে বাজি মারতে করতে চলেছে। এগারোটার পর থেকে আপের সঙ্গে বিজেপি-র আসনপার্থক্য বেড়েছে।  

গত ১৫ বছর ধরে পৌরসভায় ক্ষমতায় আছে বিজেপি। গতবার তারা পেয়েছিল ৪৪টি আসন। এবার তারা সেই তুলনায় অনেক বেশি আসনে জিততে চলেছে। বিজেপি-র আসনসংখ্যা নিঃসন্দেহে অনেকটা কমতে পারে। কমছে কংগ্রেসের আসনসংখ্যাও। গতবারের তুলনায় এখনো পর্যন্ত ১৭-১৮টি আসন হারাতে চলেছে কংগ্রেস।

আপ উৎসবের জন্য তৈরি

এদিকে আম আদমি পার্টির অফিস উৎসবের জন্য তৈরি। সকাল থেকেই গাদাগাদা হলুদ ও নীল বেলুন। সেগুলি সকাল থেকেই লাগানো হচ্ছে। তবে যেভাবে একবার আপ ও একবার বিজেপি এগিয়ে বা পিছিয়ে যাচ্ছে, তাতে এই বেলুন লাগানোর গতি কিছুটা কমে যায়। তবে আপ নেতারা এখনও মনে করছেন, পৌরসভা এবার তারাই জিতছেন। বিধানসভার মতো বিপুল ব্যবধানে হয়তো হবে না। কিন্তু তাদের জয় সুনিশ্চিত। 

ইত্তেফাক/এসআর