শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইউরোপীয় পার্লামেন্টে দুর্নীতি বিরোধী অভিযান, ভাইস প্রেসিডেন্ট গ্রেফতার

আপডেট : ১১ ডিসেম্বর ২০২২, ১৩:২০

ইউরোপীয় পার্লামেন্টে একটি দুর্নীতিবিরোধী তদন্ত শুরু হয়েছে। এই তদন্তের অংশ হিসেবে বেলজিয়াম পুলিশ শুক্রবার (৯ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় গ্রীক সমাজতান্ত্রিক এমইপি ইভা কাইলিকে গ্রেপ্তার করেছে। তিনি ইউরোপীয় পার্লামেন্টের অন্যতম ভাইস প্রেসিডেন্ট। এ মামলার সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় ইউরো নিউজ। 

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার সকালে মামলার অপর চার আসামিকে গ্রেপ্তারের পর তাকে গ্রেপ্তার করা হয়। বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে দুর্নীতির অভিযোগের তদন্তে তার নাম এসেছে।

পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য কাইলিকে আটক করেছে। এর আগে গ্রেপ্তার হওয়া চারজনের অন্যতম সহযোগী তিনি। এর আগে বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটর রাজধানী ব্রাসেলসে ১৬টি স্থানে পুলিশ অভিযানে ছয় লাখ ইউরো উদ্ধারের পরে তাদের গ্রেপ্তারের ঘোষণা করেছিলেন।

প্রসিকিউটররা বিশেষভাবে সন্দেহভাজনদের শনাক্ত করেননি বা জড়িত দেশগুলোর নাম দেননি। এ ক্ষেত্রে তারা কেবলমাত্র জানিয়েছে, এটি একটি গালফ রাষ্ট্র ছিল।

তবে এ মামলার ঘনিষ্ঠ সূত্র সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, প্রতিবেদনে ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হিসেবে দায়িত্ব পালন করা একজন ইতালীয় সমাজতন্ত্রীকে দুর্নীতির জন্য কাতারের সন্দেহজনক প্রচেষ্টার কথা তুলে ধরা হয়েছে।

ইত্তেফাক/ডিএস